আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

বাসস্টপে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নথি!

ব্রিটেনের কেন্ট এলাকার একটি বাস স্টপে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোপন কিছু নথি পাওয়া গেছে। এর মধ্যে ব্রিটিশ সামরিক বাহিনীর বেশ কিছু স্পর্শকাতর তথ্য রয়েছে। গেল মঙ্গলবার সকালে বাসস্টপের পেছনে একটি স্যাঁতসেঁতে জায়গা থেকে ৫০ পাতার এসব নথি উদ্ধার করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, সামরিক বাহিনীর ওই নথিতে ক্রিমিয়া উপকূলে ইউক্রেনের জলসীমা দিয়ে ব্রিটিশ জাহাজের চলাচল নিয়ে রাশিয়ার সম্ভাব্য প্রতিক্রিয়ার বিবরণ ছিল। এছাড়াও আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী সেনা সরিয়ে নেওয়ার পর সেখানে ব্রিটিশ সামরিক বাহিনীর উপস্থিতির বিস্তারিত পরিকল্পনাও পাওয়া গেছে। নথিপত্রের বিষয়বস্তু স্পর্শকাতর বুঝতে পেরে গণমাধ্যমকে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি।

এ ঘটনায় জরুরিভিত্তিতে তদন্তের ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার। বিস্তারিত কিছু না বললেও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, গেল সপ্তাহে গুরুত্বপূর্ণ কিছু দলিল হারিয়ে যাওয়ার বিষয়ে তথ্য পেয়েছে তারা। একজন সাধারণ মানুষের কাছ থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের স্পর্শকাতর নথিগুলো পাওয়া গেছে। নথিতে ইমেইল ও পাওয়ার পয়েন্ট উপস্থাপনা ছিল। মঙ্গলবার ৫০ পৃষ্ঠার দলিলগুলো পাওয়া গেলেও সমালোচনার ভয়ে গণমাধ্যমে খবরটি ফাঁস করতে চায়নি কর্তৃপক্ষ।

এই নথি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কোন ঊর্ধ্বতন কর্মকর্তার কার্যালয়েরই হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ব্রিটিশ সরকারের সমালোচনা করে দেশটির বিরোধী দল লেবার পার্টি জানিয়েছে, এসব নথি একজন সাধারণ মানুষের খুঁজে পাওয়ার বিষয়টি সরকারের জন্য বিব্রতকর ও দুঃখজনক।

লেবার পার্টির প্রতিরক্ষানীতি বিষয়ক প্রধান জন হিলি বলেছেন, এই ঘটনায় জাতীয় নিরাপত্তা ক্ষুন্ন বা নিরাপত্তা অভিযান ব্যাহত না হয়, সেইসঙ্গে ভবিষ্যতে এমন ঘটনা আর না ঘটাতে ব্যবস্থা নেওয়ার বিষয় মন্ত্রীদের নিশ্চিত করতে হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন