আর্কাইভ থেকে করোনা ভাইরাস

অস্ট্রেলিয়ায় করোনার নতুন ধরন, দুই সপ্তাহের লকডাউন

করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরন শনাক্ত হয়েছে অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনিতে। সেখানে অন্তত ১২৮ জনের শরীরে মিলেছে ভাইরাসটি। অতি সংক্রামক ডেল্টা ধরন শনাক্ত হওয়ার পর এর বিস্তার ঠেকাতে সিডনিতে দুই সপ্তাহের লকডাউন দিয়েছে কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, হঠাৎ করোনার নতুন ধরনের প্রার্দুভাব বেড়ে গেছে অস্ট্রেলিয়ার উত্তর অঞ্চল, কুইন্সল্যান্ড এবং নিউ সাউথ ওয়েলস রাজ্যের কয়েকটি এলাকায়। এ কারণে নয় জুলাই পর্যন্ত লকডাউনের নির্দেশ দেওয়া হয়েছে।

সিডনিতে এক সংবাদ সম্মেলনে নিউ সাউথ ওয়েলস রাজ্যের মুখ্যমন্ত্রী গ্লেডিস বেরেজিক্লিয়ান জানান, ভাইরাসের এ ধরনটি যে মাত্রার সংক্রামক তাতে আগামী কয়েকদিন আজকের তুলনায় বেশি আক্রান্ত মিলবে বলেই আমরা আশঙ্কা করছি।

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ বাড়লেও কয়েক মাসের মধ্যে এবারই প্রথম করোনার ডেল্টা ধরন শনাক্ত হয়েছে অস্ট্রেলিয়ার একাধিক অঞ্চলে।

কোষাধ্যক্ষ জোশ ফ্রাইডেনবার্গ বলেছিলেন, একটা জটিল সময়ের মধ্য পড়েছে অস্ট্রেলিয়া। করোনার ডেল্টা ধরন শনাক্তের পর বন্ধ করে দেওয়া হয়েছে দেশটির সীমান্ত। ভাইরাসটির আরও বিস্তার রোধে আরোপ করা হয়েছে নতুন বিধিনিষেধ।

আজ সোমবার অস্ট্রেলিয়ার উচ্চ পর্যায়ের নেতাদের জরুরি বৈঠক করবেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন।

রোববার থেকে করোনার একই ধরনের প্রাদুর্ভাবের কারণে বাসিন্দাদের দুইদিন ঘর থেকে বের না হওয়ার নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে বলা হয়েছে অস্ট্রেলিয়ার ডারউইন শহরেও।

অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত কোভিড রোগী শনাক্ত হয়েছে ৩০ হাজার ৪৫০ জনের মতো। আর মারা গেছে ৯১০ জন।

সাম্প্রতিক মাসগুলোতে অনেক ছোট ছোট প্রাদুর্ভাব মোকাবেলা করতে হয়েছে অস্ট্রেলিয়াকে। শনাক্ত রোগীর সংস্পর্শে আসা মানুষকে দ্রুত চিহ্নিত, হাজার হাজার মানুষকে নির্দিষ্ট সময় আইসোলেশনে রাখা এবং ছোট ছোট লকডাউনের মাধ্যমে করোনার সংক্রমণকে মোটামুটি নিয়ন্ত্রণেই রেখেছে দেশটি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন