আর্কাইভ থেকে ক্রিকেট

৮ বছর পর ভোরে জিম্বাবুয়ে যাচ্ছে টাইগাররা

জিম্বাবুয়েকে হাল্কা ভাবে নিচ্ছেন না বাংলাদেশ দলের টিম লিডার আহমেদ সাজ্জাদুল আলম ববি। তিন ফরম্যাটেই সাকিব আল হাসানের অন্তর্ভুক্তি দলের শক্তি বাড়াবে বলে মনে করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এ সিনিয়র পরিচালক। 

প্রথম দফায় যাচ্ছে বাংলাদেশ টেস্ট দল। মুমিনুল হকের নেতৃত্বে টেস্ট দল ঢাকা ছাড়বে মঙ্গলবার ভোর রাত ৪টায়। ১৮ সদস্যের টেস্ট দলের একজন সাকিব আল হাসান অবশ্য যুক্তরাষ্ট্র থেকে সরাসরি জিম্বাবুয়েতে দলের সঙ্গে যোগ দেবেন। 
 
৮ বছর পর জিম্বাবুয়ে সফরের অপেক্ষায় টিম বাংলাদেশ। সেই সফরেও ছিলেন, এবারও থাকছেন একজন। তিনি আহমেদ সাজ্জাদুল আলম ববি। বোর্ড পরিচালক হিসেবে সেবার তার দায়িত্ব ছিলো পর্যবেক্ষকের, এবার টিম লিডার বা দলনেতা। এবার টিম লিডার হিসেবে প্রথম যেতে না চাইলেও শেষ পর্যন্ত মত বদলেছেন তিনি।

আরও একজনের জন্য পুরনো সেই সফর আলোচিত। অভিমানে সিরিজের মাঝপথে অধিনায়কত্ব ছেড়ে দিতে চেয়েছিলেন মুশফিকুর রহিম। তিনিই এখন দলের সেরা তারকা। তবে টেস্ট ফরম্যাট দিয়ে শুরু হচ্ছে সফর। সেটাই চিন্তার কারণ সাম্প্রতিক ফর্মের কল্যাণে। যেখানে চার ম্যাচে এক ড্রয়ের বিপরীতে হার রয়েছে তিনটিতে।

খেলাটা আফ্রিকার দেশে বলেই অস্বস্তিটা আরও বড় হচ্ছে। জিম্বাবুয়ের মাঠে ৭ টেস্টের পাঁচটিতেই হেরেছে বাংলাদেশ। তবে আশার কথা একমাত্র জয়টা এসেছে শেষ ম্যাচে। ওয়ানডেতেও পিছিয়ে তামিম, মুশফিকরা। ২৮ ম্যাচে ১৩ জয়ের বিপরীতে হার ১৫ টিতে। আর টি-টোয়েন্টিতে সমান একটি করে জয় উভয় দলের।

দীর্ঘ বিরতির পর তিন ফরম্যাটেই সাকিবকে পাচ্ছে দল। যা দলের আত্মবিশ্বাসের রসদ। যুক্তরাষ্ট্র থেকে দক্ষিণ আফ্রিকা হয়ে একদিন পর দলের সাথে যোগ দেবেন সাকিব। আর কাতারে বাংলাদেশ দলের সাথে দেখা হবে নতুন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। হেড কোচ রাসেল ডমিঙ্গো আর ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স সরাসরি যোগ দেবেন জিম্বাবুয়েতে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন