আর্কাইভ থেকে ফুটবল

মেসি কখনই ম্যারাডোনা হতে পারবে না: গাত্তি

‘বিশ্বকাপে আর্জেন্টিনার গোলরক্ষকের অবদান মেসির থেকেও বেশি। ম্যাচে দারুণ সেভ করেছে সে। টাইব্রেকারে সেই দলকে জিতিয়েছে। গোলরক্ষকই আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পার্থক্য গড়ে দিয়েছে। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে মেসির অবদান অপরিহার্য নয়।’ বললেন আর্জেন্টিনার কিংবদন্তি গোলকিপার হুগো গাত্তি।

সম্প্রতি স্প্যানিশ গণমাধ্যম ল্য নেসিওনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

বোকা জুনিয়র্সের সাবেক এই গোলরক্ষক মেসির প্রসঙ্গে আরও বলেন, ‘সে (মেসি) বিশ্বকাপে মোটামুটি ভালোই খেলেছে। তবে ও কখনই ম্যারাডোনা হতে পারবে না। এই মুহুর্তে এমবাপেই বিশ্বের সেরা।’

এর আগেও বিভিন্ন সময়ে মেসিকে নিয়ে বিরূপ মন্তব্য করে আলোচনায় এসেছেন হুগো গাত্তি। ২০১৮ সালে এক বিবৃতিতে তিনি বলেছিলেন, ‘মেসির স্পেনেই খেলা উচিত। মানুষ তাকে সেখানেই দেখতে চায়। ক্রিশ্চিয়ানো রোনালদো হলে ওখানেই খেলত।’

🔥Estas palabras de #GATTI en @elchiringuitotv son lo MÁS VIRAL, están dando la vuelta al mundo:

💣"𝗗𝗜𝗕𝗨 𝗠𝗔𝗥𝗧Í𝗡𝗘𝗭 fue 𝗠Á𝗦 importante que 𝗠𝗘𝗦𝗦𝗜 en el Mundial. Leo 𝗡𝗢 fue 𝗙𝗨𝗡𝗗𝗔𝗠𝗘𝗡𝗧𝗔𝗟". pic.twitter.com/3rNbk0XHmV

— El Chiringuito TV (@elchiringuitotv) January 19, 2023 মরুর বুকে স্বপ্ন জয়ের আগে আর্জেন্টাইনদের কাছে শ্রদ্ধা ও সম্মানের শীর্ষস্থানটা বরাদ্দ থাকত ম্যারাডোনার জন্য। তবে কাতারে বিশ্বকাপ জিতে সেই দৃশ্যপট বদলে দিয়েছেন লিওনেল মেসি। দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা জিতে ম্যারাডোনার সেই সিংহাসনের ভাগীদার হয়েছেন ‘লা পুলগা’। রোজারিও থেকে উঠে আসা ৩৫ বছর বয়সী ফুটবলের এই ‘ক্ষুদে জাদুকর’ এখন সর্বকালের সেরাদের একজন।

কাতারে বিশ্বকাপ মিশনের শুরু থেকেই দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মেসি। তার হাত ধরেই গুটি গুটি পায়ে গ্রুপ পর্ব থেকে ফাইনাল পর্যন্ত পৌঁছায় আলবিসেলেস্তারা। সেই সাথে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপের শিরোপাও জিতে নেয় তার দল। তবে প্রায় তিন যুগ পর সোনালি ট্রফিটা নিজেদের ঘরে তুললেও, মেসির বিশ্বজয়কে ছোট করে দেখছেন আর্জেন্টিনার এ কিংবদন্তি গোলকিপার।

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে গাত্তি খেলেছেন ১৮টি ম্যাচ। তবে আর্জেন্টিনার ঘরোয়া লিগে টানা ২৬টি মৌসুমে রেকর্ড ৭৫৭টি ম্যাচ খেলেছিলেন এই তারকা।

এ সম্পর্কিত আরও পড়ুন