আর্কাইভ থেকে বলিউড

‘পাঠান’ মুক্তি দিলে জ্বলবে প্রেক্ষাগৃহ

আর মাত্র দুই দিন। বুধবার (২৫ জানুয়ারি) সারা ভারতে মুক্তি পেতে চলেছে সাম্প্রতিক সময়ের বহুল আলোচিত ছবি ‘পাঠান’। শাহরুখ-দীপিকা অভিনীত এ ছবি নিয়ে বিতর্ক ছড়িয়ে পড়েছে মাসখানেক আগে থেকেই। আর এবার হুমকি এসেছে গুজরাট থেকে। ‘পাঠান’ ছবি দেখানো হলে নাকি জ্বালিয়ে দেয়া হবে সেই সিনেমা হলটিই।

এমন হুমকি দেয়ার জেরে অবশ্য ৩৩ বছর বয়সী এক যুবককে গ্রেপ্তার করেছে গুজরাট পুলিশ। ওই যুবক একটি ভিডিও করে সেটা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। ভিডিওতে তিনি স্পষ্টই হল মালিকদের হুমকি দিয়ে বলেন, যে হলে ‘পাঠান’ দেখানো হবে সেখানে আগুন জ্বলবে। ভিডিওটি প্রকাশ্যে আসার পরই পুলিশ তাকে গ্রেপ্তার করে।

ওই যুবকের নাম সানি শাহ, ওরফে তৌজি। তিনি তার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে এই ভিডিও পোস্ট করে হুমকি দেন।

পাঠান

পুলিশ জানিয়েছে, ওই যুবকের হুমকির জেরে সাম্প্রদায়িক হিংসার ঘটনা ঘটে পারে। যেহেতু তিনি হিংসা ছড়ানোয় ইন্ধন জোগাচ্ছেন, তাই তাকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ আরও জানায়, করণি সেনার প্রাক্তন সদস্য হলেন এই সানি শাহ। পুলিশ তার মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে ইতোমধ্যে। এই ফোন দিয়েই তিনি ভিডিও বানিয়েছিলেন।

শুধু তাই নয়, ভিডিওটি তিনি গুজরাটের সমস্ত হল মালিকদের কাছেও নাকি পাঠিয়েছিলেন। আপাতত পুলিশি হেফাজতে আছেন ওই যুবক।

এটাই প্রথমবার নয়। এর আগেও ‘পাঠান’ ছবিটিকে ঘিরে রণক্ষেত্রের চেহারা নিয়েছিল গুজরাট। আহমেদাবাদের এক মলে ঢুকে সেখানকার মাল্টিপ্লেক্সে ‘পাঠান’ ছবির পোস্টার ছিঁড়ে ফেলা হয়। বিক্ষোভ করে বজরং দল। এই বিতর্কের যত সূত্রপাত ‘বেশরম রং’ গানটিকে ঘিরে। গত ১২ জানুয়ারি গানটি মুক্তি পায়।

সেন্সর বোর্ড থেকে সবুজ সংকেত এবং খোদ নরেন্দ্র মোদি এই ছবির বিরোধিতা করতে বারণ করলেও কোনো ভাবেই যেন বিতর্ক থামছে না। মোদি সম্প্রতি দলীয় কর্মীদের স্পষ্ট বার্তা দেন, তারা যেন ‘পাঠান’ নিয়ে অহেতুক বিতর্ক তৈরি না করেন। তারপরও থেমে নেই বিতর্ক।

পাঠান

প্রসঙ্গত, শাহরুখ-দীপিকা অভিনীত ‘পাঠান’ পরিচালনা করেছেন হৃত্বিক রোশনের ‘ওয়ার’ সিনেমার পরিচালক সিদ্ধার্থ আনন্দ। এখানে ভিলেন চরিত্রে রয়েছেন জন আব্রাহাম। এই ছবি দিয়ে কামব্যাক করতে চলেছেন বলিউড কিং শাহরুখ খান।

 

এ সম্পর্কিত আরও পড়ুন