আর্কাইভ থেকে দেশজুড়ে

কুড়িগ্রামে আমন ধান সংগ্রহ অভিযানে অনিশ্চয়তা

কুড়িগ্রামের ফুলবাড়ীতে আমন ধান সংগ্রহ অভিযানে অনিশ্চয়তা দেখা দিয়েছে । ঢাকঢোল পিটিয়ে আমন ধান সংগ্রহ অভিযান শুরু করলেও এ পর্যন্ত এক ছটাক ধানও কিনতে পারেনি ফুলবাড়ী উপজেলা খাদ্য গুদাম কর্তৃপক্ষ। ফলে সংগ্রহ অভিযানের সফলতা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

উপজেলা খাদ্য গুদাম সুত্র জানায়, ২০২২-২০২৩ অর্থ বছরে ৬২৪ মেট্রিকটন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ফুলবাড়ী উপজেলা খাদ্য গুদাম কর্তৃপক্ষ। সে অনুযায়ী সরকার নির্ধারিত ২৮ টাকা কেজি দরে আমন ধান সংগ্রহ অভিযান গত ১৮/১১/২২ ইং তারিখ শুরু করা হয়। সংগ্রহ অভিযানের মেয়াদ শেষ আগামী ২৮/০২/২৩ ইং তারিখ। কিন্ত সংগ্রহ অভিযান শুরুর দুই মাসের অধিক সময় অতিবাহিত হলেও এখন পর্যন্ত এক ছটাক ধানও সংগ্রহ করতে পারেননি তারা। ফলে সংগ্রহ অভিযানের সফলতা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা খাদ্য পরিদর্শক ও খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জুল হক জানান, সরকার ঘোষিত মুল্যের চেয়ে বাজারে আমন ধানের মুল্য বেশি। তাই কৃষকরা গুদামে ধান না দিয়ে বাজারে বিক্রি করছে। ফলে আমন ধান সংগ্রহ করা সম্ভব হচ্ছে না।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা দেলোয়ার হোসেন সরকার জানান, আমরা সর্বচ্চ চেষ্টা করেছি। সরকারি মূল্যের চেয়ে স্থানীয় বাজারগুলোতে ধানের মূল্য বেশি থাকায় কৃষকরা সরকারি  মূল্যে ধান বিক্রি করছেন না। তার পরও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুমন দাস জানান, সরকারি মূল্যের ধান ক্রয়ের যে লক্ষ্যেমাত্রা নির্ধারিত করা হয়েছে। তা নির্ধারিত সময়ে ধান ক্রয়ের কার্যক্রম সম্পূর্ণ করা হবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন