আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউরো ২০২০: কোয়ার্টার ফাইনালে কে কার প্রতিপক্ষ?

শেষ হয়েছে ইউরো ২০২০ এর রাউন্ড অফ সিক্সটিনের লড়াই। আট ম্যাচের এই উন্মাদনায় কাটা পড়েছে অনেক হেভিওয়েট টিম। আন্ডারডগ হয়ে খেলতে নেমে কোয়ার্টার ফাইনালে পৌঁছে চমকে দিয়েছে কেউ কেউ। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন, রানার্স আপ কিংবা ইউরোর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন- শেষ ষোলোতেই বাড়ির টিকিট ধরেছে সবাই।
 
এছাড়া কোয়ার্টারে উঠতে পারেনি জার্মানি-নেদারল্যান্ডের মতো জায়ান্টরাও। কোয়ার্টার ফাইনালে ফেভারিট ইতালি-ইংল্যান্ড-বেলজিয়ামের সঙ্গে তাই নতুনের জয়গান। 

দেখে নেয়া যাক, কোয়ার্টার ফাইনালে কে কার প্রতিপক্ষ- 

সুইজারল্যান্ড-স্পেন
সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে রাশিয়ার সেন্ত পিটার্সবুর্গে আগামী শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় সুইজারল্যান্ডের মুখোমুখি হবে স্পেন। 

আসরে স্পেনের শুরুটা ভালো ছিল না। গ্রুপ পর্বে সুইডেনের সঙ্গে গোল শূন্য ড্রয়ের পর পোল্যান্ডের বিপক্ষে ১-১ সমতায় শেষ করে ম্যাচ। তবে শেষ রাউন্ডে স্লোভাকিয়াকে ৫-০ গোলে উড়িয়ে ছন্দে ফেরে প্রতিযোগিতার তিনবারের চ্যাম্পিয়নরা। এরপর শেষ ষোলোয় অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ক্রোয়েশিয়াকে ৫-৩ গোলে হারিয়েছে লুইস এনরিখের দল। গড়ে প্রথম দল হিসেবে ইউরোয় টানা দুই ম্যাচে পাঁচ বা এর বেশি গোল করার কীর্তি।
 
স্প্যানিশদের প্রতিপক্ষ চমক দেখানো সুইজারল্যান্ড। তৃতীয় হয়ে নকআউট পর্বে পা রাখার পরেও হারিয়ে দিয়েছে হট ফেভারিট ফ্রান্সকে। শেষ ষোলোয় ফ্রান্সের বিপক্ষে ৩-১ গোলে পিছিয়ে পড়ার পর শেষ ৯ মিনিটে দুই গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নেয় সুইসরা। পরে টাইব্রেকারে ফরাসিদের ৫-৪ গোলে হারিয়ে ৬৭ বছরের মধ্যে প্রথম কোনো মেজর টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে ওঠে ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৩ নম্বর দলটি। 

বেলজিয়াম-ইতালি
কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় ম্যাচে আলিয়াঞ্জ অ্যারেনায় বাংলাদেশ সময় শুক্রবার রাত ১টায় ইতালির বিপক্ষে লড়বে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম।

গ্রুপ পর্বে তিন ম্যাচের সবগুলোই জেতা ইতালিকে কঠিন পরীক্ষা দিতে হয় শেষ ষোলোয়। অস্ট্রিয়ার বিপক্ষে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ২-১ গোলে জিতে পরের ধাপে পা রাখে রবের্তো মানচিনির দল। নিজেদের রেকর্ড টানা ৩১ ম্যাচে অপরাজিত আছে ইতালিয়ানরা। 

তাদের শেষ আটের প্রতিপক্ষ বেলজিয়ামও গ্রুপ পর্বে জেতে তিন ম্যাচেই। শেষ ষোলোয় পর্তুগালকে ১-০ গোলে হারায় রবের্তো মার্তিনেসের দল। ইতালির জমাট রক্ষণ আর বেলজিয়ামের আগুন ঝরানো আক্রমণভাগ- কোয়ার্টার ফাইনালের সবথেকে বেশি আকর্ষণ এই ম্যাচকে ঘিরেই। 

চেক রিপাবলিক-ডেনমার্ক
তৃতীয় কোয়ার্টার ফাইনালে আজারবাইজানের বাকু অলিম্পিক স্টেডিয়ামে শনিবার রাত ১০টায় চেক রিপাবলিকের প্রতিপক্ষ ডেনমার্ক।

প্রথম দুই ম্যাচে হার, এরিকসনের মাঠে লুটিয়ে পড়া- সব মিলিয়ে ডেনিশদের জন্য এবারের ইউরোর শুরুটা ছিল ভয়ঙ্কর। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে রাশিয়াকে ৪-১ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে শেষ ষোলোয় জায়গা করে নেয় তারা। এরপর দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ওয়েলসকে ৪-০ গোলে উড়িয়ে নিশ্চিত করে শেষ আটের টিকেট।
 
চেপ রিপাবলিক নকআউটে আসে তৃতীয় হওয়া সেরা চার দলের একটি হয়ে। শেষ ষোলোয় তারা অবিশ্বাস্যভাবে হারিয়ে দেয় গ্রুপ পর্বে তিন ম্যাচের সবগুলো জিতে উড়তে থাকা নেদারল্যান্ডসকে। দ্বিতীয়ার্ধে ১০ জনে পরিণত হওয়া ডাচদের বিপক্ষে তাদের জয় ২-০ গোলে।

ইংল্যান্ড-ইউক্রেন
কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে রোমের স্তাদিও অলিম্পিকোয় ইংলিশদের প্রতিপক্ষ ইউক্রেন। ম্যাচটি শুরু হবে শনিবার রাত ১টায়।

দুই জয় ও এক ড্রয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউটে ওঠে ইংল্যান্ড। শেষ ষোলোয় জার্মানিকে বিদায় করে ৫৫ বছরের অপেক্ষার সমাপ্তি টানে গ্যারেথ সাউথগেটের দল। ইউরো ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে প্রথম চার ম্যাচে এখনও কোন গোল হজম করেনি ইংলিশরা। বিপরীতে প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে চারবার।

আর ইউক্রেন ছয় গ্রুপের তৃতীয় হওয়া সেরা চার দলের একটি হয়ে নকআউট পর্বে পা রাখে। সেখানে তাদের প্রতিপক্ষ ছিল ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন সুইডেন। তাদেরকে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে টিকেট পায় আন্দ্রে শেভচেঙ্কোর দল ইউক্রেন। 

এস 

এ সম্পর্কিত আরও পড়ুন