আর্কাইভ থেকে ফুটবল

ব্রাজিলের কাছে পাত্তা পেল না মেসির উত্তরসূরিরা

দক্ষিণ আমেরিকান অনূর্ধ্ব–২০ চ্যাম্পিয়নশিপ নিয়ে ফুটবল বিশ্বের তেমন উচ্ছ্বাস নেই। জুনিয়রদের টুর্নামেন্ট বলে যদি আপনি অবজ্ঞা করেন তো ভুল করবেন। কারণ এই টুর্নামেন্ট থেকেই উঠেছে ল্যাতিন আমেরিকার সব অতীত কিংবা বর্তমান তারকারা।

২০০৫ সালে মেসি এ টুর্নামেন্ট দিয়ে জানিয়ে দেন আর্জেন্টাইন ফুটবলে তার উপস্থিতি। আর ব্রাজিলের কিছু প্লেয়ারের নাম দেখুন রোমারিও, রিভালদো, রোনালদিনিও, রবার্তো কার্লোস, কাকা, মার্সেলো, নেইমার …সবাই কিন্তু এই অনূর্ধ্ব–২০ টুর্নামেন্টের ফসল।

 

আজ বুধবার বাংলাদেশ সময় সাড়ে ছয়টায় দক্ষিণ আমেরিকান অনূর্ধ্ব–২০ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল এ দুই চিরপ্রতিদ্বন্দ্বি ব্রাজিল এবং আর্জেন্টিনা। প্রথমার্ধে দুইটি এবং দ্বিতীয়ার্ধে একটি হজম করে ব্রাজিলের কাছে ৩–১ ব্যবধানে হেরেছে আর্জেন্টিনা।

 

ব্রাজিলের হয়ে ম্যাচের ৮ মিনিটে গোল করেন মিডফিল্ডার গিয়ের্মে বিরো। ম্যাচের ২৭ মিনিটে মাথায় পেনাল্টি পায় আর্জেন্টিনা। কিন্তু জিনো ইনফান্তিনোর স্পটকিক রুখে দেন ব্রাজিলের গোলকিপার মাইকায়েল। এরপর ৩৬ মিনিটে একক নৈপূণ্যে গোল করেন চেলসিতে যোগ দেওয়া মিডফিল্ডার আন্দ্রে সান্তোস।

 

নির্ধারিত সময়ের ৩ মিনিট আগে পেনাল্টি পায় ব্রাজিল। ব্রাজিলের ভিক্টর রকিকে ফাউল করেন আর্জেন্টিনার লাউতারো দি লোলো। পেনাল্টি থেকে গোল করে ব্রাজিলের এগিয়ে যাওয়ার ব্যবধান ৩–০ করেন রকি। নির্ধারিত সময়ের শেষ মিনিটে ডেভিড গঞ্জালেসে একটি গোল করেন আর্জেন্টিনার হয়ে।

২ ম্যাচের দুটিতেই জয় ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের দুইয়ে উঠল ব্রাজিল। ২ ম্যাচ খেলে জয়শূন্য আর্জেন্টিনা ০ পয়েন্ট নিয়ে চারে। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে প্যারাগুয়ে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন