আর্কাইভ থেকে বাংলাদেশ

কাশ্মীরে গুলিতে নিহত দুই, আবারো পাক-ভারত উত্তেজনা

ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরে কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লাগাতার অভিযান চালাচ্ছে ভারতের যৌথ বাহিনী। বুধবার ভারতীয় বাহিনীর গুলিতে নিহত হয়েছে অন্তত দুইজন স্বাধীনতাকামী। কুলগাম শহরে এ ঘটনা ঘটে।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়, স্বাধীনতাকামীদের অবস্থান সম্পর্কে জানতে পেরে চিমার এলাকা ঘিরে ফেলে নিরাপত্তা কর্মীরা। তাদের প্রতিরোধের চেষ্টা করে স্বাধীনতাকামীরা। এসময় এনকাউন্টারে নিহত হয় তাদের দুইজন সদস্য। একজন হিজবুল মুজাহিদিনের কুলগাম জেলা কমান্ডার বলে জানানো হয়েছে। অপরজনও একই সংগঠনের সদস্য।

এদিকে, কাশ্মীর সীমান্তে সেনা ঘাঁটিতে ড্রোন হামলার পর থেকে উত্তেজনা বিরাজ করছে ভারত ও পাকিস্তানের মধ্যে।

গেল শনিবার সেনাবাহিনীর সুরক্ষা বলয়ে পর পর দুইটি বোমা বিস্ফোরণের পর তদন্ত শুরু হয়েছে। এ হামলার দায় কোন গোষ্ঠী স্বীকার না করলেও প্রাথমিক তদন্তের পর পাকিস্তানকে দায়ী করছে ভারত।

ভারতের দাবি, পাকিস্তানের জঙ্গি ঘাঁটি থেকে পাঠানো হয়েছিল ওই ড্রোন। ইতোমধ্যে কাশ্মীর ইস্যুতে দিল্লীতে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে উপস্থিত ছিলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ নেতারা।

এদিকে হামলার বিষয়ে ভারতের সন্দেহকে উড়িয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটির জাতীয় সংসদে বক্তব্য রাখার সময় তিনি বলেন পাকিস্তানের প্রতিটি নাগরিকই কাশ্মীরবাসীর সঙ্গে রয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন