আর্কাইভ থেকে ক্রিকেট

নতুন আইপিএলে নেই কলকাতা 

আগামী মার্চ মাস থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে মহিলাদের প্রথম আইপিএল। আইপিএলের পাঁচ দলের মালিক নিশ্চিত হয়ে গিয়েছে। কোন কোন শহর খেলবে সেটাও জানিয়ে দিয়েছে বিসিসিআই। কিন্তু আবেদন করেও দল পেল না শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। রয়েছে মুম্বই, বেঙ্গালুরু-সহ মোট পাঁচটি শহর।

 

৫টি দলের মধ্যে সব থেকে বেশি দামে দল কিনেছে আদানি স্পোর্টসলাইন প্রাইভেট লিমিটেড। ১২৮৯ কোটি টাকায় মেয়েদের আইপিএলে দল কিনল আদানি। তাদের দল খেলবে আমদাবাদ শহর থেকে। দামের হিসেবে দ্বিতীয় স্থানে ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড। তারা মুম্বই দল কিনেছে ৯১২ কোটি ৯৯ লক্ষ টাকায়। আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দল কিনেছে ৯০১ কোটি টাকায়। দিল্লির দল  ৮১০ কোটি টাকায় কিনেছে জেএসডব্লিউ জিএমআর। কেপ্রি গ্লোবাল হোল্ডিংস কিনেছে লখনউয়ের দল। দাম পড়েছে ৭৫৭ কোটি টাকা।

 

আরও পড়ুনঃ কঠিন সমীকরণ নিয়ে নামছে টাইগ্রেসরা

বিসিসিআই সেক্রেটারি জয় শাহ টুইটে জানিয়েছেন, নতুন একটু যাত্রা শুরু হল। মেয়েদের আইপিএলের নাম উইমেন্স প্রিমিয়ার লিগ। শুধু মেয়েদের ক্রিকেট নয়, পুরো ক্রীড়াজগৎ বদলে দেবে মেয়েদের এই ক্রিকেট প্রতিযোগিতা।

মহিলাদের আইপিএল বাণিজ্যিক ভাবে সফল করতে চেষ্টার ক্রুটি রাখছেন না বিসিসিআই। গত সপ্তাহে ভায়াকম ১৮ পাঁচ বছরের জন্য (২০২৩ থেকে ২০২৭) প্রতিযোগিতার সম্প্রচার সত্ত্ব পেয়েছে ৯৫১ কোটি টাকার বিনিময়ে। অর্থাৎ, ম্যাচ প্রতি দাম দিয়েছে ৭ কোটি ৯ লক্ষ টাকা।

 

আরও পড়ুনঃ পাকিস্তানি ক্রিকেটারদের বিপিএল ছাড়ার নির্দেশ পিসিবির

এ সম্পর্কিত আরও পড়ুন