আর্কাইভ থেকে বাংলাদেশ

দালালচক্রের ব্যাপারে সবাইকে সতর্ক হতে হবে

দালালচক্রের ব্যাপারে জেলা প্রশাসকসহ সবাইকে সতর্ক হতে হবে। বলেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডি‌সি স‌ম্মেল‌নে এ কথা বলেন তিনি।

প্রবাসী কল্যাণ মন্ত্রী ব‌লেন, ডিসিদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে অনেক আলোচনা হয়েছে। প্রবাসীদের ব্যাপারে নজর দিয়ে দালাল চক্রের ব্যাপারে সবাইকে সতর্ক হতে বলেন তিনি।

পাসপোর্ট জটিলতা নি‌য়ে ইমরান আহমদ ব‌লেন, পাসপোর্ট নিয়ে জটিলতা মূলত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমস্যা। প্রবাস শব্দটা এলেই মনে হয় এটা বোধহয় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বিষয়। কিন্তু বাস্তবতা তা না। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় কো-অর্ডিনেটর হিসেবে চেষ্টা করে যেন সমন্বয়ের মাধ্যমে এগুলো সমাধান করে ফেলা যায়।

মন্ত্রী ব‌লেন, যারা বিদেশে গেছেন বিভিন্ন কারণে তারা হয়তো পাসপোর্ট হারিয়ে ফেলে বিভিন্ন সমস্যায় আছেন। তাদেরকে নতুন পাসপোর্ট দিতে গেলে তারা যে তথ্য দেন তা মূল পাসপোর্টের সঙ্গে মেলে না। তথ্য না মিললেও আঙুলের ছাপ মিলে যায়, তখন সিস্টেম ধরে। এ ব্যাপারেও তারা কাজ করবেন। নিরাপত্তার কারণে কোনো ছাড় দেয়া হচ্ছে না বলে রাতারাতি এর সমাধান হচ্ছে না। কারণ সবুজ পাসপোর্টের আন্তর্জাতিক মানও ধরে রাখতে হবে।

প্রবাসী‌দের আয় ক‌মে যাওয়া প্রস‌ঙ্গে ইমরান আহমদ ব‌লেন, প্রবাসী আয় কমে গেছে। কারণ ১০-১১ বছর আগে সে প্রবাসে যে খরচ করতো সেটি কী এখনও এক আছে। সারাবিশ্বে যেহেতু একটা কারেন্সি সংকট চলছে তাই বাংলাদেশ ব্যথা একটু বেশি অনুভব করছে।

মালয়ে‌শিয়ার শ্রমবাজার নি‌য়ে আরেক প্রশ্নের জবা‌বে মন্ত্রী ব‌লেন, মাল‌য়ে‌শিয়ার মন্ত্রী আস‌বেন। দেখা যাক এটা নিয়ে কি করা যায়।

এ সম্পর্কিত আরও পড়ুন