আর্কাইভ থেকে এশিয়া

এবার সু চিকে ছেড়ে দাও: মিয়ানমারের জান্তাকে জাতিসংঘ

মিয়ানমারে কারাবন্দি দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি ও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টকে ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। দেশটির বিভিন্ন কারাগার থেকে কয়েক হাজার বন্দিকে মুক্তি দেওয়ার পরদিনই মিয়ানমারের সামরিক জান্তার প্রতি এ আহ্বান জানিয়েছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। বৃহস্পতিবার একথা জানান জাতিসংঘের এক মুখপাত্র।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, চলতি বছরের ফেব্রুয়ারিতে সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলে নেয় সামরিক বাহিনী। এরপর থেকে দেশটিতে অস্থিতিশীলতা চলছে। রাজনৈতিক নেতাদের বন্দি করে রাখায় জান্তা সরকারের প্রতি মানুষের ক্ষোভ বাড়ছে।

এ অবস্থায় বুধবার দুই হাজারের বেশি বন্দিকে মুক্তি দেওয়া হয়। মুক্তি পাওয়াদের মধ্যে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়ে উত্তেজনা উসকে দেওয়ার অভিযোগে আটক একাধিক সাংবাদিক ও অন্যরাও আছে। তাদের মুক্তির পর দ্রুত সু চিরও মুক্তির দাবি জানান জাতিসংঘ মহাসচিব।

গুতেরেসের সহযোগী মুখপাত্র এরি কানেকো বলেন, আমরা প্রেসিডেন্ট উইন মিন্ট এবং স্টেট কাউন্সিলর সু চিসহ নির্বিচারে আটক সবাইকে যত দ্রুত সম্ভব ছেড়ে দেওয়ার আহ্বান পুনর্ব্যক্ত করছি।

তিনি আরো বলেন, মিয়ানমারে অব্যাহত সহিংসতা এবং নিরাপত্তা বাহিনীর নির্বিচারে গণগ্রেপ্তারসহ মানুষকে ভয় দেখানোর কর্মকাণ্ড নিয়ে এখনও গভীরভাবে উদ্বিগ্ন আমরা।

এদিকে মিয়ানমারে ক্ষমতাসীন জান্তার বিরোধিতাকারী অনেককে আতঙ্ক ছড়াতে পারে এমন মন্তব্য ও ভুয়া সংবাদ ছড়ানো অপরাধ বলে গণ্য করা একটি আইনে আটক করা হয়েছে। এরইমধ্যে আটক অনেকে বিচারে দোষী সাব্যস্তও হয়েছে। কাছাকাছি একটি অপরাধে সু চিসহ কয়েকজন রাজনীতিবিদেরও বিচার চলছে। ক্ষমতাচ্যুত সরকারের স্টেট কাউন্সিলর সু চিকে অভ্যুত্থানের দিনই আটক করা হয়েছিল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন