আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে এডিবি

করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট (অপারেশনস-১) সিজেন চেন।

বৃহস্পতিবার (১ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে ভার্চুয়াল সভায় এ আশ্বাস দেন তিনি। করোনার ক্ষতিকর প্রভাব মোকাবিলার জন‌্য খুব দ্রুততার সঙ্গে বাংলাদেশকে সহায়তা করার জন্য এডিবিকে ধন্যবাদ জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী উন্নয়ন অভীষ্ট অর্জনে ভবিষ্যতে বাংলাদেশ ও এডিবির মধ্যে এ ধরনের সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। এই মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং ভবিষ্যতেও বাংলাদেশের পাশে সব সময় এডিবি থাকবে বলে আশ্বাস দেন সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট (অপারেশনস-১) সিজেন চেন।

অর্থমন্ত্রী বলেন, ‘এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। এডিবি এ যাবৎ বাংলাদেশ সরকারকে ২৭.৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে।’

তিনি বলেন, ‘এডিবি বাংলাদেশে করোনার প্রভাব থেকে উত্তরণের লক্ষ্যে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বাজেট সহায়তা, ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের পলিসি সাপোর্ট, কোভিড-১৯ রেসপন্স ইমার্জেন্সি অ্যাসিসট্যান্স শীর্ষক প্রকল্পে স্বাস্থ্য খাতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা এবং করোনা মোকাবিলায়  ৯.৩৪ মিলিয়ন মার্কিন ডলার অনুদান সহায়তা দিয়েছে। এছাড়া, ভ্যাকসিন কেনার জন্য ৯৪০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিয়েছে।’

সভায় সিনিয়র অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ছাড়াও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রতিনিধি এবং অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানিসম্পদ, সুশাসন, আর্থিক এবং বেসরকারি খাতকে প্রাধান্য দেয়।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন