আর্কাইভ থেকে জাতীয়

সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধ বারবার ধসের কারণ ত্রুটিযুক্ত নকশা

নকশায় ত্রুটির কারণেই সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধে বারবার ধস দেখা দিচ্ছে বলে মন্তব্য করেছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

শুক্রবার (০২ জুলাই) সকালে সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধের ভাঙন এলাকা পরিদর্শন শেষে তিনি এমন মন্তব্য করেন।

কবির বিন আনোয়ার বলেন, ‘আমার মনে হয় সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধের নকশায় ত্রুটি রয়েছে। যে কারণে বারবার ধস দেখা দিচ্ছে। বঙ্গবন্ধু সেতু নির্মাণের সময় হুন্দাই কোম্পানি ১০০ বছরের গ্যারান্টি দিয়ে সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধ নির্মাণ করে। কিন্তু এই আড়াই কিলোমিটারে ২২ বছরে ছয়বার কেন ধস দেখা দেবে? নকশায় ত্রুটি ছাড়া আমিতো অন্য কোনো কারণ দেখছি না’।

তিনি বলেন, ‘আমরা বঙ্গবন্ধু সেতু থেকে ১ নম্বর বাঁধ পর্যন্ত আবার সার্ভে করা শুরু করব যে কেন বারবার বাঁধে ধস দেখা দিচ্ছে। এছাড়াও নিচে কোনো গুপ্তচর আছে কিনা সেটাও দেখা হচ্ছে’।

তিনি আরো বলেন, ‘সিরাজগঞ্জ শহরবাসীর আতঙ্কিত হওয়ার কিছু নেই। বাঁধের ধস নিয়ন্ত্রণ করা হয়েছে’।

এ সময় সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ এবং সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

গত ২৯ জুন দুপুর পৌনে ২টার দিকে সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধের জেলখানা ঘাট এলাকায় আকস্মিক ভাঙন শুরু হয়ে ১৫০মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যায়। জরুরিভিত্তিতে বালু ভর্তি জিও ব্যাগ এবং সিসি ব্লক ফেলে ভাঙন নিয়ন্ত্রণে আনে পানি উন্নয়ন বোর্ড। এ সময় শহরজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ সম্পর্কিত আরও পড়ুন