আর্কাইভ থেকে জাতীয়

আমরা অসহিষ্ণু হয়ে পড়েছি: প্রধান বিচারপতি

দেশের বিচার বিভাগকে আরও শক্তিশালী ও গতিশীল করতে সবাইকে অসহিষ্ণুতা পরিত্যাগের আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ রোববার (২৯ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আলোচনায় তিনি এ আহ্বান জানান।

সাম্প্রতিককালে আদালতের এজলাসে বিভিন্ন আইনজীবী সমিতি ও বিচারকের মধ্যে অপ্রীতিকর ঘটনার প্রতি ইঙ্গিত করে তিনি এ আহ্বান জানান।

প্রধান বিচারপতি বলেছেন, ইদানিংকালে দেখা যাচ্ছে, আমরা কেন যেন অসহিষ্ণু হয়ে যাচ্ছি। আমাদের এই অসহিষ্ণুতা পরিত্যাগ করতে হবে।

প্রধান বিচারপতি বলেন, আইনজীবী ও বেঞ্চ (আদালত) হলো একটি পাখির দুটি ডানা। একটি ব্যর্থ হলে অন্যটির পতন হবে। বার যদি বেঞ্চকে সম্মানিত করে তবে বেঞ্চ সম্মানিত হবে। বেঞ্চ যদি আইনজীবীদের সম্মানিত করে তাহলে আইনজীবীরা সম্মানিত হবেন।

তিনি বলেন, প্রত্যেক নাগরিকদের দায়িত্ব বিচার বিভাগকে সংরক্ষণ, হেফাজত ও শক্তিশালী করা। এটা কারও একার পক্ষে সম্ভব না। আপনারা সবাই অসহিষ্ণু না হয়ে ধৈর্য ধারণ করুন। আমরা একত্রিত হয়ে বিচার বিভাগকে গতিশীল করবো।

হাসান ফয়েজ সিদ্দিকী আরও বলেন, আমরা এটা শুনতে চাই না যে, কারণে-অকারণে আমরা অসহিষ্ণু হয়ে পড়েছি। আমি কার দোষ, কার গুণ তা বলতে চাই না। শুধু বলতে চাই, আসুন আমরা এমন কোনো আচরণ না করি যাতে বিচার বিভাগ, বিচারপ্রার্থী ও দেশের ১৮ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন