আর্কাইভ থেকে ফুটবল

টাইব্রেকারে উরুগুয়েকে বিদায় করে শেষ চারে কলম্বিয়া

তৃতীয় দল হিসেবে কোপা আমেরিকার শেষ চার নিশ্চিত করেছে কলম্বিয়া। টাইব্রেকে কপাল পুড়েছে উরুগুয়ের। ৪-২ গোলে গেরে গেছে কলম্বিয়ার কাছে।
 
ব্রাসিলিয়ায় কোয়ার্টার ফাইনাল ম্যাচে নির্ধারিত সময়ে গোল করতে পারেনি কোনো দল। ১২ মিনিটে প্রথম আক্রমণটা নিয়ে আসে কলম্বিয়া। কিন্তু তেসিলোর সে চেষ্টা বেরিয়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। এরপর বলের দখল থাকলেও আক্রমণ তেমন হচ্ছিল না দলটির। বিরতির আগে ম্যাচে আধিপত্য থাকলেও বলার মতো আক্রমণ একটাই পেয়েছে কলম্বিয়া। ডুভান জাপাতা ড্রিবল করে ঢুকে গিয়েছিলেন বক্সে। উরুগুয়ে রক্ষণ তা প্রতিহত করে ভালোভাবেই।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লুইস ডিয়াজ বল বাড়িয়েছিলেন মাঝে থাকা ডুভান জাপাতাকে। তিনি লাফিয়েও বলের নাগাল পাননি। চার মিনিট পর উরুগুয়ের আক্রমণও শেষ কোনো ফলাফল ছাড়াই। নান্দেজের শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন ডেভিড অসপিনা। ৭৩ মিনিটে জাপাতা দারুণভাবে একা পেয়ে গিয়েছিলেন উরুগুয়ে গোলরক্ষক মুসলেরাকে। তবে তার দারুণ এক সেভ গোলবঞ্চিত রাখে কলম্বিয়াকে। 

ম্যাচ গড়ায় পেনাল্টি শ্যুটআউটে। প্রথম চার শটের প্রথম ও তৃতীয়টিতে সাফল্য পান এডিনসন কাভানি ও লুইস সুয়ারেজ। তবে বাকি দুটিতে ব্যর্থ তাদের সতীর্থ। 

বিপরীতে ফুটবলারদের চার শটের সাফল্যে শেষ চারের টিকেট নিশ্চিত হয় কলম্বিয়ার। বিদায় নেয় আসরের সবচেয়ে বেশি ১৫ শিরোপাধারী উরুগুয়ে। আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচে জয়ী দলের সাথে সেমিতে মুখোমুখি হবে কলম্বিয়া।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন