আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস আজ

যুক্তরাষ্ট্রের ২৪৫তম স্বাধীনতা দিবস আজ। ১৭৭৬ সালের এই দিনে ১৩টি উপনিবেশের কন্টিনেন্টাল কংগ্রেস স্বাধীনতার ঘোষণাপত্র অনুমোদন করে। অবশ্য এর দুই দিন আগেই ব্রিটেনের সঙ্গে সম্পর্কচ্ছেদ করে স্বাধীনতার পক্ষে ভোট দেয় প্রতিনিধিরা।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, প্রতি বছর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে দিবসটি উদযাপন করে মার্কিনিরা। স্বাধীনতা দিবসের আয়োজনে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতীক স্ট্যাচু অব লিবার্টিকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়।

তবে গেল বছর করোনা মহামারির কারণে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপন করতে পারেনি মার্কিনীরা। এবার করোনা থেকে মুক্ত হয়ে দিবসটি পালনে আগেভাগেই করোনা-মুক্তি উদযাপন করার ঘোষণা দিয়ে রেখেছে জো বাইডেন সরকার। এ উপলক্ষে পরিকল্পনামতো হোয়াইট হাউসের সাউথ লনে হাজারখানেক অতিথিকে নিমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুধু তাই নয়, ন্যাশনাল মলে মহাধুমধাম করে আতশবাজি ফোটানো হবে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, স্বাধীনতা দিবসের উত্সবকে কেন্দ্র করে বিশাল জনসমাবেশ, কুচকাওয়াজ এবং কনসার্ট আয়োজন করা হয়। চোখ ধাঁধানো আতশবাজিও থাকে অন্যতম আকর্ষণ। গেলবার করোনা মহামারির কারণে ম্লান হয়েছিল স্বাধীনতা দিবসের উদযাপন। তবে চলতি বছর স্বাধীনতা দিবসের কিছু উদযাপন দেখা যাবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন