আর্কাইভ থেকে এশিয়া

নেপালে বন্যা-ভূমিধসে ৩৮ জনের মৃত্যু

টানা ভারী বৃষ্টিপাত। মাঝে মধ্যে বন্যা। আর তাতেই ঘটছে বিপত্তি। বৃষ্টিপাতের জেরে বিভিন্ন স্থানে ধস নামছে। আকস্মিক বন্যার আতঙ্কে কাঁপছে নেপাল। ভারী বর্ষণে সৃষ্ট বন্যা এবং ভূমিধসে দেশটিতে সাত শিশুসহ অন্তত ৩৮ জন মারা গেছে। আহত হয়েছে আরও ৫০ জনের বেশি।

শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গেল ১৫ দিনে বন্যা এবং ভূমিধসে নেপালের বিভিন্ন প্রান্তে মারা গেছে অন্তত ৩৮ জন। এদের মধ্যে সাতজন শিশু রয়েছে। আহত হয়েছে অন্তত ৫১ জন। নিখোঁজ রয়েছে তিন শিশুসহ ২৪ জন। ধস প্রবণ এলাকা থেকে মানুষকে নিরাপদে সরিয়ে ত্রাণশিবিরে নেওয়া হচ্ছে। এখন পর্যন্ত ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছে এক হাজারের বেশি মানুষ।

মন্ত্রণালয় জানায়, নেপালের সিন্ধুপালচক জেলায় পাঁচজন, দোতিতে চারজন, গোর্খা ও রোল্পায় তিনজন, চিটাওয়ান, তানহুন, পাইউথান ও রাউতাহাটে দুইজন, ললিতপুর, খোটাং, সপ্তরী, ক্যাভরে, ধাডিং, সিন্ধুলি, জুমলা, আরঘাছাচি, ডাং, পালপা, কাসকি, কালিকোট, পঞ্চথর, বাজহং ও বাজুর জেলায় একজন করে মারা গেছে।

বন্যা এবং ভূমিধসে দেশটিতে প্রায় আট শ’ বাড়ি ডুবে গেছে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে ৫১৯টি বাড়ি, ৯০টি গোশালা এবং ১৯টি সেতু। প্রশাসনের পক্ষে একা সব কিছু সামাল দেওয়া সম্ভব হয়নি। সহায়তায় নেমেছে সেনাবাহিনী।

নেপালের ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার অভিযান পরিচালনা করছে সেনা, পুলিশ এবং সশস্ত্র বাহিনীর সদস্যরা। চলতি বছরের এই প্রাকৃতিক দুর্যোগে এখন পর্যন্ত বাস্ত্যুচুত হয়েছে পাঁচ হাজার ১০০ জনের বেশি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন