আর্কাইভ থেকে করোনা ভাইরাস

কোভিড টিকা নেওয়াই সবচেয়ে বড় দেশপ্রেমের কাজ: বাইডেন

যারা এখনও করোনাভাইরাসের টিকা নেননি তাদের টিকা নেওয়ার জন্যে উৎসাহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, টিকা নেওয়াই এখন সবচেয়ে বড় দেশপ্রেমের কাজ। রোববার যুক্তরাষ্ট্রের ২৪৫তম স্বাধীনতা দিবসে হোয়াইট হাউজে আগত অতিথিদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে একথা বলেন বাইডেন।

মার্কিন গণমাধ্যম ভয়েস অব অ্যামেরিকা জানায়, ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে হোয়াইট হাউসে পার্টির আয়োজন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার অভিষেকের পর এটিই প্রথম বড় অনুষ্ঠান। এ সময় তিনি বলেন, অ্যামেরিকা একত্রিত হচ্ছে। করোনাভাইরাসের শোক কাটিয়ে উৎসবের আমেজে মেতে উঠেছে পুরো দেশ। আজ আগের তুলনায় করোনার কাছ থেকে মুক্ত হবার ঘোষণা দেওয়ার অনেক কাছে চলে এসেছি।

উৎসব উদযাপনে রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। বিশেষ দিনটিতে করোনা মোকাবিলায় সবাইকে অংশ নেওয়ার ডাক দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, সব কিছু আবার নতুন করে শুরু হলেও করোনা এখনও অদৃশ্য হয়ে যায়নি। তাই সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানান বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, চলতি বছরের ৪ জুলাই আমাদের জন্য বিশেষ একটি দিন। মহামারিতে ব্যথা, ভয়, অন্ধকার আর বিচ্ছিন্নতার একটি বছর শেষে এখন আলোর পথে আমরা।

করোনার কারণে গেল এক বছরের বেশি সময় ধরে প্রায় সব উৎসব আয়োজন বন্ধ ছিল যুক্তরাষ্ট্রে। তবে এদিন নাগরিকদের সাধারণ জীবনে ফিরে যাওয়ার ইঙ্গিত দিতে স্বাধীনতা দিবসে আকাশে ছিলো আতশবাজির ঝলকানি।

যুক্তরাষ্ট্রের জন্মদিনে সাধারণ মানুষের উৎসবের জন্য হোয়াইট হাউজের দরজা খুলে দেওয়া হয়। উৎসব উদযাপনে অংশ নেয় প্রায় এক হাজার মানুষ। অতিথিদের মধ্যে ছিল কভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে কাজ করা জরুরীসেবা কর্মী এবং সেনা পরিবারের সদস্যরা।

প্রশাসনের পক্ষ থেকে ৪ জুলাইয়ের মধ্যে ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক মার্কিনীকে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। লক্ষ্যমাত্রায় পৌঁছাতে না পারলেও কাছাকাছি যেতে পেরেছে প্রশাসন। প্রায় ৬৭ শতাংশ মার্কিনী টিকার অন্তত এক ডোজ নিয়েছে।

এদিকে, আতশবাজি, সমাবেশসহ নানা অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ২৪৫তম স্বাধীনতা দিবস উদযাপন করলো মার্কিনীরা। কভিড-১৯ এর নতুন সংক্রমণের অব্যাহত হ্রাস, আবার একইসঙ্গে মহামারিতে ছয় লাখের বেশি মানুষের মৃত্যু স্মরণ করে পালিত হলো দেশটির স্বাধীনতা দিবস।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন