আর্কাইভ থেকে দেশজুড়ে

করোনায় কৃষকের পাশে থেকে সহযোগিতা করেছেন পাবনা জেলা ছাত্রলীগ

পাবনা অঞ্চলে ধানের ভাল ফলন হলেও করোনা আতঙ্কে শ্রমিক সংকট দেখা দেওয়ায় গত দেড় বছর ধানের চারা রোপন ও পাকা ধান ঘরে তোলা নিয়ে ব্যাপক শঙ্কা দেখা দিয়েছিলো স্থানীয় কৃষকদের মাঝে। 

চারা রোপন ও জমির পাকা ধান কেটে ঘরে তুলতে পারছিলেন না অনেক অসহায় কৃষক। অন্যান্য বছর উত্তরাঞ্চল থেকে ধানকাটার শ্রমিক আসলেও গত দেড় বছরে করোনা আতঙ্কে মাঝে মাঝে গণপরিবহন বন্ধ থাকাসহ করোনা সংক্রমনের কারনে তারাও আসে নি। এদিকে লকডাউনে শ্রমিকদের মজুরি বৃদ্ধির এবং শ্রমিক সংকটের কারনে সাময়িকভাবে বিপদগ্রস্ত হয়ে যান।

এমন প্রেক্ষাপটে বিপদগ্রস্থ কৃষকের পাশে দাড়িয়েছিলেন পাবনা জেলা ছাত্রলীগের সহ সভাপতি ও  জাতীয় সংসদ নির্বাচনে পাবনা-৪ আসনের নির্বাচন পরিচালনা ও সমন্বয়ক কমিটির সদস্য মোঃ মিলন মাহমুদ।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের নির্দেশে পাবনা জেলা,ও অন্তর্গত উপজেলা ও ইউনিয়নের বেশ কিছু ছাত্রলীগের নেতাকর্মীদের সাথে নিয়ে পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার বিভিন্ন ইউনিয়নের কয়েকজন কৃষকের পাকা ধান কেটে ও নতুন করে চারা রোপন করে দিয়েছিলেন মিলন মাহমুদ।

কৃষক রবি বিশ্বাস জানান, কামলা (শ্রমিক) না পেয়ে ধান কাটা যাচ্ছিল না। পাকা ধান নষ্ট হয়ে যাচ্ছিল। ছাত্রলীগের নেতাকর্মীরা না কেটে দিলে সব ধান ক্ষেতেই নষ্ট হেয়ে যেতো। বেশ কিছুদিন পর আবার সেই জমিতেই তারা ধানের চারা রোপন করে দিয়েছে ছাত্রলীগ নেতা মিলন মাহমুদ তন্ময় ও স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

ছাত্রলীগ নেতা মিলন মাহমুদ জানান, মমতাময়ী নেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগের সংগ্রামী সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারন সম্পাদক লেখক ভট্টাচার্য ভাইয়ের অনুপ্রেরণায় আমার এই উদ্যোগ। বাংলাদেশ ছাত্রলীগ দেশের যেকোনো ক্রান্তিকালে জনগণের পাশে ছিল, আছে ও থাকবে।

এসময় ছাত্রলীগ নেতা মিলন মাহমুদ আরও বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠালগ্ন থেকে দেশের মানুষের জন্য মানবতার কাজ করে এসেছে। দেশের সার্বিক পরিস্থিতিতে যে কোনো দুঃসময়/ দুর্যোগ মোকাবিলা করতে ছাত্রলীগ কর্মী হিসেবে এই কাজগুলো দায়িত্ব বলে মত প্রকাশ করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন