আর্কাইভ থেকে ক্রিকেট

জিম্বাবুয়ের পর ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজেও অনিশ্চিত তামিম

ডান হাঁটুর চোটটা বেশ ভালোই ভোগাচ্ছে তামিম ইকবালকে। শ্রীলঙ্কা সিরিজে পাওয়া এই চোট মাথাচড়া দিয়ে উঠেছে ঢাকা প্রিমিয়ার লিগে। ফলে খেলা হয়নি সেই টুর্নামেন্টের সুপার লিগ। এবার ছিটকে যাচ্ছেন জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ থেকে। চোটের কারণে শঙ্কা রয়েছে আগস্ট–সেপ্টেম্বরে দেশের মাটিতে অনুষ্ঠেয় অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সিরিজ থেকেও ছিটকে যাবার।
 
টেস্টে তামিমের উপস্থিতি নিয়ে যে সন্দেহ রয়েছে তা গতকালই (৫ জুলাই) ইঙ্গিত দিয়েছেন টাইগার হেড কোচ। বিসিবির চিকিৎসক দেবাশিস চৌধুরী বলেছেন, ‘তামিমের চোট এমন কিছু নয় যে অস্ত্রোপচার করাতে হবে। কিছুদিন বিশ্রাম নিলেই ঠিক হয়ে যাবে। ব্যথা কমার ওপরই নির্ভর করছে সবকিছু।’ অর্থাৎ বর্তমানে তামিমের চিকিৎসার নাম 'বিশ্রাম'। তবে ব্যথা নিয়ে খেলা চালিয়ে গেলে চোটের মাত্রা বেড়ে যেতে পারে এবং প্রয়োজন হতে পারে অস্ত্রোপচারের। আর তা হলে বেশ লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে যেতে হতে পারে বাঁহাতি এই ব্যাটসম্যানকে। 

অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞ শল্যবিদ ডেভিড ইয়াংও সে রকম শঙ্কার কথাই বলেছেন। এক সূত্র জানিয়েছে, তামিম তার হাঁটুর স্ক্যান রিপোর্ট পাঠিয়েছিলেন ডেভিড ইয়াংকে। সব দেখে তাঁর পরামর্শ, তামিমের এখনই ১০ থেকে ১২ সপ্তাহের বিশ্রামে যাওয়া উচিত। জিম্বাবুয়ে সিরিজে না খেলারও নাকি পরামর্শ ছিল ইয়াংয়ের। তবে তামিম ওয়ানডে অধিনায়ক হওয়ায় এবং ওয়ানডে সুপার লিগের কথা মাথায় রেখেই তাঁকে সফরসঙ্গী করে বিসিবি।  
 
জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজ খেলে দেশে ফিরে দুই–আড়াই মাসের বিশ্রামে চলে যাবেন তামিম, এখন পর্যন্ত এমনই সিদ্ধান্ত। সেক্ষেত্রে তাঁর খেলা হবে না অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজ দুইটিতে। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন