আর্কাইভ থেকে বলিউড

ভারতীয় সিনেমার ইনস্টিটিউট ছিলেন দিলীপ কুমার

ভারতের কিংবদন্তি অভিনেতা, বলিউডের ‘ট্র্যাজেডি কিং’ দিলীপ কুমার আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। মুম্বাইয়ের পি ডি হিন্দুজা হাসপাতাল অ্যান্ড মেডিকেল রিসার্চ সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (৭ জুলাই) সকাল সাড়ে সাতটায় তার মৃত্যু হয়।

শ্বাসকষ্ট নিয়ে ২৯ জুন থেকে এ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি ছিলেন দিলীপ কুমার। বার্ধক্যজনিত নানা জটিলতায় তিনি দীর্ঘদিন ধরে ভুগছিলেন। মাস খানেক আগেও একবার তাকে এ হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছিল। কিন্তু এবার আর শেষ রক্ষা হলো না। মৃত্যুর কাছে হার মানতেই হলো পেশওয়ারের ছোট্ট অভিমানি ইউসুফ খানাকে।

তার নাম দিলীপ কুমার নাম হলেও অনেকেই জানেন না যে তিনি একজন মুসলিম। তার নাম মূলত ইউসুফ খান। চলচ্চিত্র জগতে এসে তিনি তার নাম পরিবর্তন করেছিলেন। তবে দুনিয়াব্যাপী তার দিলীপ কুমার নামটাই পরিচিত এবং সবাই তাকে এই নামেই চেনে। তার মৃত্যুতে বলিউডসহ বিশ্ব বিনোদন জগতে নেমে এসেছে শোকের ছায়া। বলিউডের আকাশ স্তব্দ হয়ে গেছে। দিলীপ কুমারের মৃত্যু নিয়ে শোক জানিয়েছেন বলিউডের আরেক জীবন্ত কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন। তিনি নিজের ইনস্টাগ্রামে দিলীপ কুমারের সঙ্গে তোলা একটি ছবি শেয়ার করেন। ছবিতে দেখা যায় দিলীপ কুমার চেয়ারে বসে আছেন আর তিনি দাঁড়িয়ে আছেন। ছবিটি শেয়ার করে ক্যাপশনে বিগ-বি লেখেন, 'আমার আইডল দিলীপ সাহেব আর নেই। তার মতো অভিনেতা এই পৃথিবিতে আর কখনো আসবে না। জিবদ্দশায় তিনি একটি মহাকাব্য একে গিয়েছেন। যা আর কেউ আঁকতে পারবে না। তার আত্মার শান্তির জন্য দোয়া।'  

আমিতাভের এই আবেঘন স্ট্যাটাসের নিচে ভক্তরাও বলিউডের এই 'ট্রাজিডি কিংয়ের জন্য দোয়া ও প্রার্থনা করেন। এদিকে দিলীপ কুমারের মৃত্যুতে শোক জানিয়েছে পাকিস্তান ও বাংলাদেশের তারকারাও। 

প্রসঙ্গত, উপমহাদেশে এই চলচ্চিত্র অভিনেতা ‘ট্রাজেডি কিং’ নামে সুপরিচিত ছিলেন। তিনি ১৯৪৪ সালে ‘বোম্বে টকিজের’ ব্যানারে ‘জোয়ার ভাঁটা’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র শিল্পে পদার্পণ করেন। তিনি এ শিল্পে ছয় দশকের অধিক সময় ধরে বিচরণ করেছেন। এরপর ভারত সরকার ১৯৯১ সালে তাকে পদ্মভূষণ পুরস্কারে সম্মানিত করেন এবং ১৯৯৪ সালে ভারতীয় চলচ্চিত্রের প্রতি তার অবদানসমূহের জন্য দাদাসাহেব ফালকে পদকে ভূষিত করেন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন