আর্কাইভ থেকে এশিয়া

দুবাইয়ের জাবেল আলি বন্দরে ভয়াবহ বিস্ফোরণ

হঠাৎই ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক শহর দুবাই। স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ১১টা নাগাদ দুবাইয়ের গুরুত্বপূর্ণ জেবেল আলি বন্দরে নোঙর করা একটি মালবাহী জাহাজে আগুন লেগে এই বিপত্তি ঘটে। মুহূর্তেই বন্দর এলাকায় আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে। পুড়তে থাকে পণ্যবাহী হাজার হাজার কন্টেইনার। কর্মরত শ্রমিকদের দ্রুত সরানো হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, স্থানীয় প্রশাসনের দাবি, বিস্ফোরণের শব্দ এতটাই তীব্র ছিল যে প্রায় ১৫ কিলোমিটার দূরেও তা অনুভূত হয়। দুবাইয়ের রাতের আকাশ ভেদ করে আগুনের আভা শহরজুড়ে দেখা যায়। ২৫ কিলোমিটার দূরের ঘরবাড়িও কেঁপে ওঠে। ভেঙে পড়ে দরজা-জানালার কাঁচ। মহাকাশ থেকেও বিস্ফোরণ দেখা গেছে বলে জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি। তবে, দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি। বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের অন্যতম বড় ও ব্যস্ত বন্দরটি।

দুবাইয়ের বেসামরিক প্রতিরক্ষা দপ্তরের কর্মীরা জানায়, বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের প্রায় আড়াই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুনের শিখা কাবু করতে জীবন ঝুঁকি নিয়ে কাজ করে কর্মীরা। নতুন করে আগুন ছড়িয়ে পড়া ঠেকাতে ফায়ার ব্রিগেড কাজ করছে। এ ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নির্দিষ্ট করে জানা যায়নি। আগুন লাগা জাহাজটি ছোট বলে জানা গেছে।

দুবাই কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন লাগার কারণ এখনও জানা যায়নি। তবে কোনো দাহ্য বস্তু আগুনে জ্বলে এই বিস্ফোরণ বলে জানায় কর্তৃপক্ষ। ওশান ট্রেডার নামের ওই জাহাজ এপ্রিল থেকে দুবাই উপকূলে ছিল। জাহাজটিতে যারা কর্মরত ছিল তারা আগেই বেরিয়ে গেছে। বন্দরে স্বাভাবিক কর্মকাণ্ড অব্যাহত রাখতে যাবতীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিশ্বের সবচেয়ে বড় মানব সৃষ্ট গভীর সমুদ্র বন্দর হিসেবে পরিচিত দুবাইয়ের জেবেল আলি বন্দর। এটি এশিয়া-আফ্রিকার সঙ্গে ইউরোপ-অ্যামেরিকার সংযোগকারী। গভীর পোতাশ্রয় হওয়ার কারণে সেখানে নোঙ্গর ফেলে মার্কিন যুদ্ধজাহাজও। এই বন্দরটি কার্যত দুবাইয়ের জীবনীশক্তি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন