আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

ফেইসবুক পেইজ ভ্যারিফাই করার নামে হাতিয়ে নেয়া হচ্ছে হাজার হাজার টাকা

ফেইসবুক পেইজ ভ্যারিফাই করার নামে প্রথমে হাতিয়ে নেয়া হচ্ছে বিপুল অংকের টাকা। কানাডার নাগরিক পরিচয় দিলেও নরসিংদীতে বসে এসব অপরাধ করা ব্যক্তি সৈকত মিয়া অবশেষে ধরা পরেছে  গোয়েন্দা জালে।

প্রথমে ফেইসবুক পেইজ ভ্যারিফাই করার নামে নেয়া হয় টাকা, এরপর আইডি হ্যাক করে শুরু হয় ব্ল্যাকমেইলিং। এভাবে ভূক্তভোগির কাছ থেকে বিপুল অংকের টাকা হাতিয়ে নেয়া হতো। 

চার্লস আন্ড্রেস ব্রিম নামের ভেরিফাইড ফেইসবুক আইডিতে বিজ্ঞাপন দেয়া হয়, ১০ হাজার টাকার বিনিময়ে পেইজ ভেরিফাই করা হয়। এমন বিজ্ঞাপনের ফাঁদে পরে, মিরপুর-১ এর শিক্ষার্থী হৃদয় আহমেদ, তার ৬৭ হাজার ফলোয়ারের আইডি ভেরিফাই করার জন্য যোগাযোগ করেন। শুরুতে দিতে হয় দশ হাজার টাকা।

ভেরিফাই করার শর্তে আইডি পাসওয়ার্ড দিলে একাউন্টের নিয়ন্ত্রন চলে যায় ঐ ব্যাক্তির হাতে। এরপর নাম ঠিকানাসহ সব তথ্য পরিবর্তন করে আইডির মালিক বনে যায় ওই ব্যক্তি। দাবি করা হয় এক লাখ টাকা। নিরুপায় হৃদয় আশ্রয় নেয় গোয়েন্দা পুলিশের।

অভিযোগ পেয়ে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম ইউনিট গ্রেপ্তার করে প্রতারক সৈকত মিয়াকে। টেক্সটাইল ইঞ্জিনিয়ার সৈকত মূল পেশার বাইরে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে। 

পুলিশ জানায়, ২০১২ সালে চারশো ডলার দিয়ে কানাডিয়ান নাগরিকের নামে খোলা ঐ আইডি কিনে প্রতারনা করে আসছিল সৈতক। 

এ সম্পর্কিত আরও পড়ুন