আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতের নতুন স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া

ভারতের নতুন স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন সাবেক সড়ক ও জনপদ, শিপিং, কেমিক্যাল ও সার মন্ত্রী মানসুখ মান্দাভিয়া। স্থানীয় সময় গতকাল বুধবার রাতে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। করোনার তৃতীয় ঢেউ মোকাবিলা ও টিকা প্রয়োগে ভারত সরকারের হিমশিম খাওয়ার সময় দায়িত্ব নিলেন মানসুখ মান্দাভিয়া।

ভারতয়ি গণমাধ্যমগুলো জানায়, স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর মান্দাভিয়া বলেছেন, আমার ওপর আবারও বিশ্বাস ও আস্থা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাই তাদের প্রতি আমি কৃতজ্ঞ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নিলেও এখনো আগের মন্ত্রণালয় ধরে রেখেছেন গুজরাটের ৪৯ বছর বয়সী এই সংসদ সদস্য। ইতোমধ্যে ভারতের টিকা উৎপাদনকারী তিনটি প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন তিনি।

গুজরাটের কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পশুচিকিৎসা বিজ্ঞানে পড়াশোনা করেছেন মান্দাভিয়া। পরবর্তীতে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স করেন তিনি। অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদে সদস্যপদ দিয়ে শুরু করেন তার রাজনৈতিক যাত্রা। পরবর্তীতে বিজেপিতে জায়গা করে নেন মান্দাভিয়া।

২০০২ সালে সর্বকনিষ্ঠ এমএলএ নির্বাচিত হন ভারতের নতুন স্বাস্থ্যমন্ত্রী। ২০১৬ সালে নরেন্দ্র মোদি সরকারে প্রথম যোগদান করেন তিনি।

করোনাভাইরাস মোকাবিলার গুরুত্বপূর্ণ সময়ে পদত্যাগ করা হর্ষবর্ধণের স্থলাভিষিক্ত হলেন মান্দাভিয়া। ভারতে চলমান করোনাভাইরাস মোকাবিলায় অক্সিজেনের ব্যাপক ঘাটতির কারণে সমালোচনার মুখে পড়েন সদ্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধণ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন