আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

আফগানিস্তান ছেড়েছে ব্রিটিশ সেনারাও

যুক্তরাষ্ট্রের পর এবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করেছে ব্রিটেন। গতকাল বৃহস্পতিবার পার্লামেন্টে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, ইতোমধ্যে আফগানিস্তান থেকে বেশিরভাগ সেনা সরিয়ে নেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পার্লামেন্টকে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আফগানিস্তানে ন্যাটো মিশনে থাকা সব ব্রিটিশ সেনা এখন দেশে ফিরছে। সঙ্গত কারণেই আমাদের বিদায়ের সময় জানাবো না। এরপরও আমি পার্লামেন্টকে বলতে পারি, ইতোমধ্যে আফগানিস্তান ছেড়েছে আমাদের বেশিরভাগ সেনা।

সেনা প্রত্যাহার করা হলেও আফগানিস্তান থেকে ব্রিটেন মুখ ফিরিয়ে নেবে না বলেও জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, আমি আশা করি কেউ মিথ্যা উপসংহার টানবেন না যে, আমাদের বাহিনী প্রত্যাহারের অর্থ আফগানিস্তানে ব্রিটেনের প্রতিশ্রুতি শেষ। আমরা তাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নেব না এবং আজকের পরিস্থিতির বিপদ সম্পর্কে কোন ভ্রান্তির মধ্যে নেই।

২০০১ সাল আফগানিস্তানে সেনা মোতায়েন করেছিল ব্রিটেন। সেনা প্রত্যাহার করা হলেও দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কে কোনো ঘাটতি হবে না বলে আশা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

আফগানিস্তানে তালেবানের সঙ্গে লড়াইয়ে এ পর্যন্ত নিহত হয়েছে ৪৫৭ জন ব্রিটিশ সেনা।

এদিকে আফগানিস্তানের বিভিন্ন এলাকায় তালেবানের সঙ্গে দেশটির সরকারি বাহিনীর সংঘর্ষ অব্যাহত রয়েছে। সশস্ত্র গোষ্ঠিটির কাছ থেকে লাংঘমকান প্রদেশের কয়েকটি এলাকা উদ্ধার করেছে আফগান সেনারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন