আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানের ৮৫ ভাগ এলাকা দখলের দাবি করেছে তালেবান

আফগানিস্তানের ৮৫ ভাগ এলাকা দখলে নেওয়ার দাবি করেছে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান। শুক্রবার একথা জানিয়েছে তালেবান কর্মকর্তারা। তবে, এই সময়ে এই দাবির সত্যতা যাচাইয়ের সুযোগ নেই বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, তালেবানদের এমন দাবি অপপ্রচার বলে আখ্যা দিয়েছে আফগান সরকার।

বৃহস্পতিবার আফগান-ইরান সীমান্তের একটি গুরুত্বপূর্ণ ক্রসিং তালেবানরা দখলে নিয়েছে বলে জানিয়েছে আফগান নিরাপত্তা কর্মকর্তারা। গুরুত্বপূর্ণ হেরাত প্রদেশও দখল করে নেয় তালেবান যোদ্ধারা। এছাড়াও তুর্কমেনিস্তান সীমান্তের কাছে তরঘুন্ডি শহরও দখলে নিয়েছে তারা।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ইরানের সঙ্গে সীমান্ত পারাপার এলাকা ইসলাম ক্বালা ক্রসিং পুরোপুরি তাদের নিয়ন্ত্রণে রয়েছে। হামলার মুখে ইরানে পালিয়ে গেছে আফগান বাহিনীর সদস্যসহ কাস্টমস কর্মকর্তারা। সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষের পর উত্তর আফগানিস্তানের ইরান সীমান্তবর্তী ইসলাম ক্বালা ও তুর্কমেনিস্তান সীমান্তবর্তী তরঘুন্দি সীমান্ত ক্রসিংয়ের দখল নেয় তালেবান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ভিডিও ফুটেজে দেখা গেছে সীমান্ত ক্রসিংয়ের সরকারি রাজস্ব কার্যালয়ের ছাদে উঠে সরকারি পতাকা নামাচ্ছে তালেবান সদস্যরা।

দুটি সীমান্ত ক্রসিং বেদখলের কথা স্বীকার করেছে আফগান সরকারি বাহিনী।

আফগান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারেক আরিয়ান জানান, ক্রসিং দুটি পুনর্দখলের চেষ্টা অব্যহত রেখেছে সরকারি বাহিনী। সেখানে সীমান্তরক্ষী বাহিনীসহ অন্যান্য সব বাহিনী রয়েছে।

বর্তমানে আফগানিস্তানের প্রায় ৪শ’ জেলার এক তৃতীয়াংশের বেশি দখলে নিয়েছে তালেবান। এর মধ্যে ইরান সীমান্তবর্তী এলাক যেমন রয়েছে, অন্যদিকে চীন সীমান্তবর্তী ভূমিও রয়েছে।

এদিকে, বিনা সংঘাতে তালেবান হেরাত প্রদেশের পাঁচটি জেলার দখল নিয়েছে বলে শোনা গেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন