আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ফাইজার, মডার্নার টিকার বিরল পার্শ্ব প্রতিক্রিয়া

যুক্তরাষ্ট্রের তৈরি ফাইজার ও মডার্নার করোনার টিকা নেওয়ার পর হার্টের প্রদাহ দেখা দিচ্ছে বলে জানিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি। সংস্থাটি জানিয়েছে, টিকা নেওয়ার পর তরুণদের মধ্যে বিরল এই পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। এই লক্ষণটির বিষয়ে করোনার চিকিৎসক ও রোগীদের সচেতন থাকার পরামর্শও দিয়েছে ইউরোপীয় ওষুধ সংস্থা।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি জানিয়েছে, করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর তরুণদের হার্টের প্রদাহ হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে ১৪ দিন পর এমন লক্ষণ দেখা দিচ্ছে।

টিকা দুটির পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়টি পর্যবেক্ষণ শুরু করেছে ব্রিটেনের ওষুধ ও স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ। ব্রিটেন ও ইউরোপে ফাইজার, মডার্নার করোনার টিকার পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে হার্টের প্রদাহকে তালিকাভুক্ত করা হবে বলে জানিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি।

এর আগে গেল মাসে ফাইজার ও মডার্না টিকা হৃদপিন্ডের আকার বড় করে বলে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। এক বিবৃতিতে ডিজিজ কন্টোল অ্যান্ড প্রিভেনশন জানায়, যারা টিকা নিচ্ছে তাদের মধ্যে মায়োকার্ডাইটিস বা পেরিকার্ডাইটিসের উপসর্গ দেখা দিতে পারে। তাই টিকাটি নিলে সতর্ক থাকতে হবে। ‍

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন