আর্কাইভ থেকে জাতীয়

তারা করোনাকে সাধারণ ঠাণ্ডা জ্বর ভাবে : স্বাস্থ্যমন্ত্রী

ইউনিয়ন ও উপজেলার মানুষ সচেতন নয়। তারা করোনাকে সাধারণ ঠাণ্ডা জ্বর ভাবে। এতে সংক্রমণ বেড়েছে। শহরের তুলনায় সংক্রমণ এখন গ্রামাঞ্চলেই বেশি ছড়িয়ে পড়ছে। বললেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ রোববার (১১ জুলাই) দুপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ আশঙ্কার কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে ভ্যাকসিনের কোনও সংকট নেই। সবাই ভ্যাকসিন নেবেন, মাস্ক পরবেন। তবে করোনাকালে বাল্য বিবাহ এবং পারিবারিক কলহ বেড়েছে, যা কোনভাবেই কাম্য নয়।

তিনি বলেন, তারা করোনা আক্রান্ত হলেও মনে করে স্বাভাবিক জ্বর-সর্দি, কাশি হচ্ছে। রোগীর পরিস্থিতি জটিলাকার ধারণ করলেই হাসপাতালে আসছেন, কিন্তু ততক্ষণে আর চিকিৎসকদের কিছুই করার থাকছে না।

জাহিদ মালেক বলেন, যারা ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে বসবাস করেন, তারা করোনা নিয়ে এতটা সচেতন নয়। গ্রামের ওইসব লোকজনের এক পর্যায়ে যখন শ্বাসকষ্ট একদম বেড়ে যায়, তখন তারা হাসপাতালে ছুটে আসে। কিন্তু তখন তাদের ফুসফুসের প্রায় ৭০ শতাংশের মতো আক্রান্ত হয়ে গেছে। তখন আর চিকিৎসা দিয়ে তাকে বাঁচানো সম্ভব হয় না।

তিনি বলেন, আমরা বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেছি। বিশেষ করে এলজিআরডি, স্বরাষ্ট্র, তথ্য মন্ত্রণালয়সহ আরও যারা আমাদের সঙ্গে কাজ করছেন, তাদের সঙ্গে এসব বিষয়ে কথা হয়েছে। যেখানে রোগী বেশি ওইসব এলাকাতে নতুন করোনা হাসপাতাল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।

এ সম্পর্কিত আরও পড়ুন