আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনার টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে কিউবা

ক্যারিবীয় অঞ্চলের প্রথম দেশ হিসেবে সফলভাবে করোনার টিকা উদ্ভাবনের পর জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে কিউবা। ইতোমধ্যে অন্তত ৩৫ লাখ মানুষকে 'আবদালা' নামে টিকাটির এক ডোজ দেওয়া হয়েছে। কিউবার বিজ্ঞানীদের দাবি, করোনা সংক্রমণ রোধে এর কার্যকারিতা প্রায় ৯৩ শতাংশ।

মহামারির মতো স্বাস্থ্য সংকট বা ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ে কিউবার চিকিৎসকদের ভূমিকা সবসময় প্রশংসিত। করোনাকালেও ল্যাটিন অ্যামেরিকা ও আফ্রিকার নিম্ন আয়ের দেশগুলোতে কাজ করছে দেশটির অসংখ্য চিকিৎসক।

চলতি সপ্তাহে জরুরি ব্যবহারের জন্য 'আবদালা' নামে একটি টিকার অনুমোদনও দিয়েছে দেশটি। দেশটির বিজ্ঞানীদের দাবি, সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি উদ্ভাবিত এই টিকার কার্যকারিতা প্রায় ৯৩ শতাংশ।

বায়োকিউবাফার্মার প্রেসিডেন্ট এদুয়ার্দো মার্তিনেজ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্যান অ্যামেরিকান হেলথ অর্গানাইজেশনের সঙ্গে যোগাযোগ করেছি। শিগগিরই তাদের কাছে ভ্যাকসিনগুলোর কার্যকারিতার ফলাফল পৌঁছে দেওয়া হবে।

কিউবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে, এরই মধ্যে দেশটির ৩৫ লাখ মানুষকে এই টিকার এক ডোজ দেওয়া হয়েছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে সোবেরানা টু নামে আরো একটি টিকা অনুমোদন পেতে পারে বলে জানিয়েছে কিউবার রাষ্ট্রীয় বায়োফার্মা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন ধনী দেশগুলোর বিরুদ্ধে টিকা নিয়ে রাজনীতি আর বাণিজ্যে জড়ানোর অভিযোগ করছে, তখন একসঙ্গে ৫টি টিকা উদ্ভাবনে কাজ করছে কিউবা। কমিউনিস্ট সরকার ব্যবস্থার এই দ্বীপ রাষ্ট্রে টিকা গবেষণা ও ট্রায়াল পর্যায়ে রয়েছে সোবেরানা টু। কিউবান সোবেরানা শব্দটির অর্থ সার্বভৌমত্ব। এই সোবেরানা টু টিকা তিন ডোজের। এর দুই ডোজই করোনার বিরুদ্ধে ৬২ শতাংশ প্রতিরোধ গড়ে তুলতে পেরেছে।

আবদালা ও সোবেরানা টু’কে এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আবদালা ও সোবেরানা টু দুটো টিকাই দুই থেকে আট ডিগ্রী সেলসিয়াসের মধ্যে সংরক্ষণ করা যায়। এরই মধ্যে টিকাগুলোর প্রতি আগ্রহ দেখিয়েছে ভিয়েতনাম, ভেনেজুয়েলা, আর্জেন্টিনা, মেক্সিকোসহ কয়েকটি দেশ। কিউবার চিকিৎসা ব্যবস্থা ও গবেষণার ওপর ভরসা রেখে সোবেরানা টু টিকা নিজেদের দেশে উৎপাদন শুরু করেছে ইরান। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন