আর্কাইভ থেকে করোনা ভাইরাস

এশিয়ায় নতুন কোভিড হটস্পট ইন্দোনেশিয়া

প্রতিদিন করোনা সংক্রমণের হিসেবে ভারতকে টপকে গেছে ইন্দোনেশিয়া। দেশটিতে টানা দ্বিতীয় দিনের মতো সংক্রমণ ছাড়িয়েছে ৪০ হাজার। বুধবার নতুনভাবে রেকর্ড ৫৪ হাজারের বেশি মানুষের শরীরে মিলেছে ভাইরাসটি। ইন্দোনেশিয়ার মূল ভূখণ্ডের বাইরেও দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনা।

এই পরিসংখ্যান ইঙ্গিত দিচ্ছে এশিয়ার নতুন কোভিড হটস্পট হয়ে উঠছে ইন্দোনেশিয়া। করোনার ডেল্টা ভেরিয়েন্টের কারণে ইন্দোনেশিয়ার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

ইন্দোনেশিয়ায় গেল মাসেও প্রতিদিন সংক্রমণ ১০ হাজারের নিচেই ছিল। তবে জুলাইয়ের শুরু থেকে বাড়তে শুরু করে সংক্রমণ। এখন তা প্রায় ৫০ হাজার ছুঁই ছুঁই। এ পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে পড়েছে দেশটির প্রশাসন। ইতোমধ্যে অক্সিজেনের জোগান বাড়িয়ে করোনা চিকিৎসায় প্রাথমিক চেষ্টা শুরু হয়েছে।

ইন্দোনেশিয়ার মন্ত্রী লুহুত পান্ডজাইতান জানিয়েছেন, দেশের প্রেসিডেন্ট জোকো উইডোডো সব মন্ত্রীকেই অক্সিজেন পরিস্থিতির দিকে কড়া নজর রাখার নির্দেশ দিয়েছেন। আমেরিকা, জাপান ও চীন থেকে ৪০ হাজার টন তরল অক্সিজেন ও ৪০ হাজারের বেশি কনসেন্ট্রেটর আমদানি করা হচ্ছে।

শুধু অক্সিজেনই নয় হাসপাতালগুলোতেও বেডের সংকট দেখা দিচ্ছে। বেশিরভাগ হাসপাতালের কোভিড ওয়ার্ডগুলো রোগীর চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছে। সেদিকেও নজর রেখেছে প্রশাসন।

ইন্দোনেশিয়ায় করোনা আক্রান্ত হয়ে গেল সাত দিনে গড়ে মারা গেছে ৯০৭ জন। এক মাস আগে এ সংখ্যা ছিল ১৮১।

এদিকে করোনার আলফা ও ডেল্টা স্ট্রেইনের দাপট বেড়েছে থাইল্যান্ডেও। সংক্রমণ ঠেকাতে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে সোমবার থেকে কঠোর হয়েছে লকডাউন। পাশাপাশি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে আরও ৯টি প্রদেশেও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন