আর্কাইভ থেকে আফ্রিকা

এবার জ্যাকব জুমার সন্তানদের বিরুদ্ধে মামলা

এবার দক্ষিণ আফ্রিকার কারাদণ্ডপ্রাপ্ত সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার সন্তানদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। জ্যাকব জুমার তিন সন্তানসহ চারজনের বিরুদ্ধে মামলাটি করেছে দেশটির প্রধান বিরোধীদল গণতান্ত্রিক জোট-ডিএ। তাদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে দেশের জনগণকে ধ্বংসাত্মক কর্মকাণ্ডে লিপ্ত হতে প্ররোচনা দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, বুধবার কেপটাউনের একটি আদালতে জ্যাকবের দুই ছেলে, এক মেয়েসহ চারজনের বিরুদ্ধে এই মামলা দায়ের করেছে দেশটির প্রধান বিরোধী দল গণতান্ত্রিক জোট-ডিএ। অভিযুক্তরা হলো; ইকোনমিক ফ্রিডম ফাইটার (ইএফএফ) প্রধান জুলিয়াস মালেমা এবং জুমার তিন সন্তান ডুডুজিলে জুমা, ডুডুজানি জুমা, এডওয়ার্ড জুমা।

মামলায় বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার কাওয়াজুলু-নাটাল এবং গৌতেংকে সহিংসতা ও লুটপাটে উৎসাহিত করতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইন্সটাগ্রাম ও টুইটারে প্রচুর পোস্ট করে তারা। পরে তা দেশজুড়ে ছড়িয়ে পড়ে।

দলটির পক্ষ থেকে জাতীয় প্রসিকিউটিং অথরিটি (এনপিএ) এবং পুলিশমন্ত্রী ভেকি সেলেকে জুমার তিন সন্তান ও জুলিয়াস মালেমার বিরুদ্ধে অভিযোগ তদন্ত নিশ্চিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায়।

এদিকে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্টের মুক্তি আন্দোলনের নামে হামলা, ভাঙচুর ও লুটপাটের প্রতিবাদ জানিয়েছেন দেশটির বৃহত্তর জনগোষ্ঠী জুলু সম্প্রদায়ের রাজা মিসীজুলু জুলু। বুধবার কোয়াজুলু নাটাল প্রদেশে নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, দেশে ভয়াবহ অরাজকতার সঙ্গে জুলু সম্প্রদায়ের সম্পৃক্ততার অভিযোগ গোটা সম্প্রদায়ের জন্য লজ্জা ও অসম্মানজনক। আন্দোলন করতে গিয়ে দেশের প্রতি এমন আচরণ মোটেও কাম্য নয়। গণতান্ত্রিক আন্দোলনের ভাষা এমন হওয়া উচিত না।

দক্ষিণ আফ্রিকায় চলমান সহিংসতায় এখন পর্যন্ত ৭২ জন নিহত হয়েছে। নিরাপত্তা সংস্থার হাতে আটক হয়েছে এক হাজারের বেশি মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন