আর্কাইভ থেকে ইউরোপ

বন্যায় বিপর্যস্ত ইউরোপের পশ্চিমাঞ্চল, ৭৬ জনের মৃত্যু

প্রলয়ংকারী বন্যায় বিপর্যস্ত ইউরোপের পশ্চিমাঞ্চল। রেকর্ড বৃষ্টিতে সৃষ্ট বন্যায় এ পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি দেশ। এর মধ্যে জার্মানি, বেলজিয়াম ও তুরস্কে মারা গেছে অন্তত ৭৬ জন। নিখোঁজ রয়েছে এক হাজারের বেশি মানুষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বন্যায় বেশিরভাগ মানুষ মারা গেছে জার্মানিতে। বন্যার পানিতে কয়েকটি শহরে ভবন ধসে ভেতরে আটকা পড়েছে অনেকে। চারিদিকে ধ্বংসস্তুপ। লণ্ডভণ্ড অসংখ্য বাড়িঘর। রেকর্ড বৃষ্টিতে সড়কে গাছ উপড়ে সম্পূর্ণভাবে ভেঙ্গে পড়েছে অঞ্চলটির সড়ক যোগাযোগ ব্যবস্থা। এমনকি নৌকায়ও পৌঁছানো সম্ভব হচ্ছে না অনেক লোকালয়ে। দুর্গত এলাকা থেকে হেলিকপ্টারে বাসিন্দাদের উদ্ধার করা হচ্ছে। ধসে পড়ার শঙ্কায় রয়েছে বহু ঘরবাড়ি ও স্থাপনা।

জার্মানিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে রাইনল্যান্ড প্যালা-টি-ন্যাট এবং নর্থ রাইন ওয়েস্টফালিয়া। শহরে বন্যার পানিতে ভেসে গেছে অনেক ঘরবাড়ি আর গাড়ি। বন্যার কারণে এখনও নিখোঁজ অনেকে। ধ্বংসস্তুপে আটকে পড়াদের উদ্ধারে অভিযান চলছে।

স্থানীয়রা জানায়, উপদ্রুত এলাকায় যারা আছে তারা সবকিছু হারিয়েছে। যা ছিল সবই পানিতে ভেসে গেছে। এটি ভয়ঙ্কর, অকল্পনীয়। ১৯৬৬ সাল থেকে এখানে থাকি। কখনো এমন কিছু দেখিনি। পানির এমন দাপট প্রথমবার দেখলাম।

এদিকে, বন্যায় ১১ জনের মৃত্যু নিশ্চিত করেছে বেলজিয়াম সরকার। ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির পশ্চিমাঞ্চলের অনেক শহর। ক্ষতিগ্রস্ত বাড়িঘর থেকে হাজারের বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে নির্দেশ দিয়েছে প্রশাসন।

বন্যায় বিপর্যস্ত নেদারল্যান্ডসও। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে লিমবার্গ প্রদেশের দক্ষিণাঞ্চল। বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বন্ধ হওয়ার আশঙ্কায় ভালকেনবার্গ শহরে কয়েকটি বৃদ্ধাশ্রম থেকে আটকেপড়াদের উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার পর্যন্ত দেশগুলোতে ভারি বৃষ্টিপাত এবং প্রবল বন্যার পূর্বাভাস দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছে, বৈশ্বিক উষ্ণতা এবং জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব দেখতে শুরু করেছে উন্নত দেশগুলো।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন