আর্কাইভ থেকে আন্তর্জাতিক

প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে ৪০ দেশ

ফ্রান্সের প্যারিসে ২০২৪ সালে অনুষ্ঠেয় অলিম্পিক বয়কট করতে পারে ৪০টির বেশি দেশ। এমন চাঞ্চল্যকর মন্তব্য করেছেন পোল্যান্ডের ক্রীড়া ও পর্যটনমন্ত্রী কামিল বোরনিউক। আর এমনটি যাতে না ঘটে, সেই লক্ষ্যে আগাম বয়কটকারীদের সতর্ক করে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, আসন্ন অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের সুযোগ দিতে চায় আইওসি। ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়ানোয় রাশিয়া এখন আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে নিষিদ্ধ। কোনো ধরনের প্রতিযোগীতায় তারা অংশগ্রহনের সুযোগ পাচ্ছে না।

বিবিসি আরও জানায়, যুদ্ধে রাশিয়ার সহযোগি বেলারুশকেও বয়কট করেছে ইউরোপের বেশ কয়েকটি দেশ। এমন পরিস্থিতিতে এই দুই দেশের খেলোয়াড়দের সুযোগ দিতে চায় আইওসি। যার বিপক্ষে বেশ কয়েকটি দেশ। তবে আইওসি চায় নিরপেক্ষ পতাকায় তাদের সুযোগ দিতে।

পোল্যান্ডের ক্রীড়ামন্ত্রী বোরনিউক বলেন, ‘শুধু ইউক্রেন নয়, অনন্ত ৪০টি দেশ প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে। আমরা সেই জোটের সঙ্গে যুক্ত হব। আর যদি জোটগত বয়কট হয়, তবে গেমস আয়োজন গুরুত্বহীন হয়ে পড়বে।’

এদিকে, নিরপেক্ষ পতাকায় রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের খেলতে দেওয়ার পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে লাটভিয়া, লিথায়ানিয়া, এস্তোনিয়া ও পোল্যান্ডের খেলোয়াড়রা।

গত সপ্তাহে এই বিষয়ে আইওসি, ‘পাসপোর্টের কারণে কোনো ক্রীড়াবিদকে দূরে রাখা উচিত নয়’ শিরোনামে একটি পরিকল্পনাপত্র প্রকাশ করে। যার নিন্দা জানিয়েছেন যুক্তরাজ্যের সাংস্কৃতিক মন্ত্রী মিচেল ডোনেলান। তিনি জানান, ‘এমনভাবে পরিকল্পনাটি করা হয়েছে যেন পৃথিবী এখন যুদ্ধ-বাস্তবতার বাইরে। আর তাই অলিম্পিক বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এ সম্পর্কিত আরও পড়ুন