আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে শিশুকে উদ্ধার করতে গিয়ে কুয়োয় ৩০ জন, মৃত চার

ভারতের মধ্যপ্রদেশের বিদিশায় ৫০ ফুট গভীর কুয়োয় পড়ে যায় আট বছরের এক শিশু। তাকে উদ্ধার করতে গিয়ে কুয়োর দেয়াল ধসে গভীর পানিতে পড়ে যায় অন্তত ৩০ জন গ্রামবাসী। এই দুর্ঘটনায় মারা গেছে অন্তত তিনজন। বৃহস্পতিবার রাতে বিদিশা জেলার গঞ্জ বাসোদা গ্রামে এই ঘটনা ঘটেছে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, প্রত্যক্ষদর্শীরা বলেছে, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে মধ্যপ্রদেশের বিদিশা জেলার ওই কুয়োয় পড়ে যায় এক মেয়ে শিশু। খবর পেয়ে তাকে উদ্ধার এবং কাজ দেখার জন্য সেখানে জড়ো হয় স্থানীয়রা। এ সময় কুয়োর দেয়াল ধসে পড়ে। আর তখনই বাঁধে বিপত্তি। ওই কুয়োয় পড়ে যায় অন্তত ৩০ জন।

কর্তৃপক্ষ জানায়, অনেক মানুষের চাপেই কুয়োর কংক্রিটের দেয়াল ভেঙে যায়। কুয়োয় পড়ে যায় উদ্ধার অভিযানে অংশ নেওয়া একটি ট্রাক্টরও। ৫০ ফুট গভীর কুয়োয় ২০ ফুট পানি রয়েছে।

পুলিশ জানায়, এই ঘটনায় মারা গেছে অন্তত চারজন। তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনাস্থলে উদ্ধার কাজ চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। এখন পর্যন্ত কুয়ো থেকে ২৩ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ১৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পাঁচজনের অবস্থা আশংকাজনক।

পুলিশ আরও জানায়, এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। ঘটনার পরপরই এনডিআরএফ ও এসডিআরএফ দল পাঠানোর সিদ্ধান্ত নেন তিনি। স্থানীয় প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে উদ্ধার কাজের সার্বক্ষণিক খোঁজ নিচ্ছেন মুখ্যমন্ত্রী। ঘটনা নিয়ে টুইট করে জানিয়েছেন, উদ্ধারকাজ চলছে। মৃতদের পরিবারের প্রতি শোক জানান তিনি। ঘটনার দিকে নজর রাখা কথাও বলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের মেডিক্যাল শিক্ষামন্ত্রী বিশ্বাস কৈলাস সরঙ্গকে ঘটনাস্থলে পাঠিয়েছেন তিনি।

তবে কুয়োয় পড়ে যাওয়া মেয়েটিকে এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন