আর্কাইভ থেকে ইউরোপ

জেলেনস্কিকে প্রাণে না মারার প্রতিশ্রুতি দিয়েছেন পুতিন!

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে প্রাণে মেরে না ফেলার প্রতিশ্রুতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন! এমনটাই জানালেন ইজসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

বেনেট জানান, গেলো বছরের মার্চে তার সঙ্গে মস্কোতে পুতিনের দেখা হয়েছিল। তখন বেনেট পুতিনকে জিজ্ঞাসা করেছিলেন, তিনি ইউক্রেন প্রেসিডেন্টকে হত্যা করতে চান কি না? উত্তরে জ়েলেনস্কিকে প্রাণে না মারার প্রতিশ্রুতি দিয়েছিলেন বলেই বেনেট জানিয়েছেন।

গেলো বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে শুরু হওয়া রুশ আগ্রাসন নিয়ে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছিলেন বেনেট। ওই সময় পুতিনের সঙ্গে এই কথোপকথন হয় বেনেটের।

বেনেট জানান, ‘আমি জিজ্ঞেস করেছিলাম যে, ‘এটা কী হচ্ছে? আপনি কি জেলেনস্কিকে হত্যা করার পরিকল্পনা করছেন?’ উত্তরে পুতিন বলেছিলেন, ‘আমি জ়েলেনস্কিকে মারব না।’ উনি আমাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে জ়েলেনস্কিকে প্রাণে মারবেন না।’

এর পর তিনি জ়েলেনস্কিকে ফোন করে পুতিনের প্রতিশ্রুতি সম্পর্কে জানান বলেও বেনেট দাবি করেছেন। সংঘর্ষ বাধা দু’দেশের মধ্যে মধ্যস্থতা করার প্রসঙ্গে বেনেট জানান, তখন জেলেনস্কি ন্যাটোতে যোগদান না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রসঙ্গত, গেলো বছরের ফেব্রুয়ারির পর থেকে দু’দেশের মধ্যে লাগাতার সংঘর্ষ শুরু হয়েছে। সম্প্রতি নিজেদের রণকৌশল বদলাতে প্রতিরক্ষা মন্ত্রকে বড় রদবদল করেছে জেলেনস্কি সরকার। ইউক্রেনের উপর রুশ আগ্রাসন শুরুর কয়েক মাস আগে থেকেই সে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বে ছিলেন ওলেক্সি রেজনিকভ। কিন্তু তাকে পদ থেকে সরিয়ে সেই জায়গায় বসানো হচ্ছে ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান কিরিলো বুদানভকে।

এ সম্পর্কিত আরও পড়ুন