আর্কাইভ থেকে বলিউড

পাকিস্তানে দেখানো যাবে না ‘পাঠান’

সারা বিশ্বে ‘পাঠান ঝড়’-এর আঁচ যে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানেও লেগেছিল সেটা প্রায় সবারই জানা। গেলো ২৫ জানুয়ারি মুক্তি পায় শাহরুখ খান অভিনীত বহুল আলোচিত ছবি ‘পাঠান’। তারপর থেকেই পাকিস্তানে বেআইনি ভাবে প্রেক্ষাগৃহে ছবির প্রদর্শন শুরু হয়েছে বলে জানা যায়। কিন্তু পাকিস্তানের সেন্সর বোর্ড এবারে সে দেশে ছবিটির বেআইনি প্রদর্শন বন্ধে কড়া পদক্ষেপ নিয়েছে।

পাঠান

অন্য ভারতীয় ছবির মতোই পাকিস্তানে মুক্তির ছাড়পত্র পায়নি সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ছবি ‘পাঠান’। তবে প্রতিবেশী দেশে ‘সিন্ধ বোর্ড অফ ফিল্ম সেন্সরস’-এর তরফে সেই নিষেধাজ্ঞাকে থোড়াই কেয়ার! নিষেধাজ্ঞাকে এক প্রকার কাঁচকলা দেখিয়ে পাকিস্তানের প্রেক্ষাগৃহে রমরমিয়ে প্রদর্শিত হয়েছে শাহরুখের ছবি। হাউসফুল হয়েছে প্রেক্ষাগৃহ। কিন্তু এবারে ‘পাঠান’-এর প্রদর্শন বন্ধ করে দিল পাকিস্তান সরকার।

জানা গেছে, করাচির ডিফেন্স হাউজিং অথরিটি-তে চলছিল শাহরুখ অভিনীত এ ছবির প্রদর্শন। টিকিটের মূল্য ধার্য করা হয়েছিল পাকিস্তানি মুদ্রায় ৯০০ টাকা। পাকিস্তানের সেন্সর বোর্ডের তরফে জানানো হয়েছে, বোর্ডের ছাড়পত্র না পেলে ব্যক্তিগত পরিসরে কোনও ছবির প্রদর্শন বেআইনি। অন্যথায় ৩ বছরের কারাদণ্ড বা ১ লক্ষ টাকা (পাকিস্তানি মুদ্রায়) পর্যন্ত জরিমানা হতে পারে।

পাঠান

পাকিস্তানে ‘পাঠান’-এর প্রদর্শনের আয়োজন করেছিল ‘ফায়ারওয়ার্কস ইভেন্টস’ নামক একটি সংস্থা। জানা গিয়েছে, সেন্সর বোর্ডের তরফে নোটিস পাওয়ার পর তারা এ ছবির প্রদর্শন বন্ধ করেছে।

ভারত-সহ সারা বিশ্বের বক্স অফিসে একের পর এক নজির সৃষ্টি করে চলেছে এ ছবি। দেশের বক্স অফিসে এখনও পর্যন্ত ‘পাঠান’ ৪১৪ কোটি ৫০ লক্ষ টাকার ব্যবসা করেছে। অন্যদিকে, রোববার (৫ ফেব্রুয়ারি) পর্যন্ত সারা বিশ্ব জুড়ে ছবিটি মোট ৮৩২ কোটি টাকার ব্যবসা করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন