আর্কাইভ থেকে ফুটবল

নেইমারের হেক্সা জয়!

আবারও ‘সাম্বা ডি অর’ পুরস্কার জয় করলেন ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমার জুনিয়র। ব্রাজিলের বাইরের লিগে খেলা দেশি ফুটবলারদের এ ট্রফি দিয়ে থাকে সংবাদমাধ্যম ‘সাম্বাফুট’। নেইমার এবার সহ মোট ছয়বার ব্রাজিলের ব্যালন’ডিআর খ্যাত এই পুরস্কার জয় করে নিলেন।

এক বছরের পারফরম্যান্স বিচারে করে ব্রাজিলের খেলোয়াড় বাইরের লিগে খেলেন এসব ফুটবলারদের এ ট্রফি দিয়ে থাকেন সংবাদমাধ্যম ‘সাম্বাফুট’। পুরস্কারটি প্রবর্তন করা হয় ২০০৮ সালে। সংবাদকর্মী, সাবেক ফুটবলার ও সাম্বাফুটের অনলাইন পাঠকদের ভোটে বিজয়ী নির্বাচন করা হয় সেরা একজন খেলোয়াড়কে। নিয়ে টানা তৃতীয়বার ট্রফিটি জিতলেন পিএসজির হয়ে খেলা এই ফরোয়ার্ড।

সোমবার ব্যক্তিগত টুইটার একাউন্টে সেই ট্রফি হাতে নিয়ে ছবি দিয়েছেন নেইমার। ক্যাপশনে লিখেছেন, ‘ষষ্ঠবার’। ফুটবল আকৃতির সোনালি রঙের সেই ট্রফিতে লেখা ‘সাম্বা গোল্ড ২০২২’।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’ তথ্য মতে, মোট ৩০ ফুটবলার পুরস্কারটির জন্য সংক্ষিপ্ত তালিকা করা হয়। যেখানে ইপিএল থেকে জায়গা পান সর্বোচ্চ ১২ জন ফুটবলার। লা লিগা থেকে ভিনিসিয়ুস, রাফিনহা, রদ্রিগো ও এদের মিলিতাও মোট ৪ জন ফুটবলার জায়গা পান।

২০০৮ সালে প্রথমবার ট্রফিটি জিতেছিলেন বিশ্বকাপজয়ী মিডফিল্ডার ও এসি মিলান কিংবদন্তি রিকারডো কাকা। সব মিলিয়ে মাত্র ৮ জন ফুটবলার এই পুরস্কার জিততে পেরেছেন। কাকা, লুই ফাবিয়ানো, মাইকন, ফিলিপ কুতিনহো, রবার্তো ফিরমিনো ও অ্যালিসন বেকার একবার করে পুরস্কারটি জিতেছেন এবং থিয়াগো সিলভা জিতেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৩ বার।

এ সম্পর্কিত আরও পড়ুন