আর্কাইভ থেকে এশিয়া

পাকিস্তানে আফগান রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণ ও নির্যাতন

পাকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত নাজিব আলিখিলের মেয়েকে অপহরণের পর নির্মম নির্যাতন করা হয়েছে। অবশ্য পরে তাকে ছেড়ে দেয় অজ্ঞাত দুর্বৃত্তরা। শুক্রবার দেশটির রাজধানী ইসলামাবাদে এই ঘটনা ঘটে। শনিবার তথ্যটি নিশ্চিত করেছে দুই দেশের কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গেল শুক্রবার ইসলামাবাদে বাড়ি ফেরার সময় আফগান রাষ্ট্রদূত নাজিব আলিখিলের মেয়ে সিলসিলা আলিখিলকে অপহরণ করা হয়। অপহরণের পর ২৬ বছরের ওই তরুণীকে কয়েক ঘণ্টা আটকে রেখে নির্যাতনও চালানোর পর ছেড়ে দেয় হয় দুর্বৃত্তরা। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তার মাথাসহ সারা শরীরে মারধর ও জখমের চিহ্ন রয়েছে। অপহরণ ও উদ্ধার প্রক্রিয়া সম্পর্কে এখনো বিস্তারিত জানানো হয়নি। এই ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি।

এ ঘটনাকে অমানবিক আক্রমণ বলে নিন্দা জানিয়েছেন আফগান রাষ্ট্রদূত নাজিব আলিখিল।

এক বিবৃতিতে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অপহরণের পর সিলসিলা আলিখিলকে ব্যাপক নির্যাতন করা হয়েছে। এ বিষয়ে অভিযোগ দায়ের করা হচ্ছে। এই ঘটনার তদন্ত ও দ্রুত বিচার নিশ্চিত করার দাবি জানিয়েছে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটিতে নিজ দেশের কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগও জানানো হয়েছে বিবৃতিতে।

এদিকে, এ ঘটনার সত্যতা স্বীকার করেছে পাকিস্তানি কর্মকর্তারাও। তারা জানায়, ইসলামাবাদে ভ্রমণের সময় সিলসিলা আলিখিলের গাড়িতে অজ্ঞাত দুর্বৃত্তরা জোরপূর্বক উঠে পড়ে। তাকে গাড়ির মধ্যেই পেটানো হয়। পরে অপহরণকারীদের কাছ থেকে ছাড়া পান তিনি। তাকে হাসপাতালে চিকিৎসাও নিতে হয়েছে।

ঘটনার পরপরই আফগান রাষ্ট্রদূতের সার্বিক নিরাপত্তা আরও বাড়িয়েছে পাকিস্তান সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানান, অপরাধীদের দ্রুত আটকের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

এ ঘটনাকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে দ্রুত পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন