আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্র থেকে ১৩ লাখ গাড়ি তুলে নিচ্ছে মার্সিডিজ-বেঞ্জ

দারুণ সব গাড়ি নিয়ে বহু বছর ধরে বাজার বেশ ভালোভাবেই দখল করে রেখেছে জার্মানির প্রথম সারির বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ-বেঞ্জ। তবে সম্প্রতি এই প্রতিষ্ঠানের তৈরি গাড়িতে সমস্যা দেখা দেওয়ায় যুক্তরাষ্ট্রের বাজার থেকে ১৩ লাখ গাড়ি তুলে নিচ্ছে প্রতিষ্ঠানটি।

মার্কিন গণমাধ্যম জানায়, গাড়ির ত্রুটি সম্পর্কে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন-এনএইচটিএসএ জানিয়েছে, জরুরি যোগাযোগ বিষয়ক মডিউল সফটওয়্যারে সমস্যা দেখা দিয়েছে। কিছু ক্ষেত্রে এই সমস্যার সমাধান সহজ। তবে কিছু ক্ষেত্রে সরাসরি সারাতে হবে গাড়ির ত্রুটি।

২০১৬ সাল থেকে মার্সিডিজের কিছু গাড়িতে এমন সমস্যা দেখা দিয়েছে। এসব সমস্যা দেখা দিয়েছে ১০ লাখের বেশি গাড়িতে। ই-কল ইমার্জেন্সি কল সিস্টেমে কমিউনিকেশন মডিউলে সমস্যা সমাধানের জন্য গাড়িগুলো তুলে নিচ্ছে কর্তৃপক্ষ।

ত্রুটি ধরা পড়া গাড়িগুলোর ত্রুটি এখনই সারানো না হলে ইমার্জেন্সি সার্ভিসের সময় ভুল নির্দেশনা দেবে। এতে দুর্ঘটনাও ঘটতে পারে। একটি তদন্ত অনুযায়ী, ইউরোপে এ ধরনের একটি ঘটনা ঘটেছে। তবে যুক্তরাষ্ট্রে এখনও কোনো দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।

এক নোটিশে ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন-এনএইচটিএসএ জানিয়েছে, ১২ লাখ ৯২ হাজার ২৫৮টি মার্সিডিজ-বেঞ্জ এবং মার্সিডিজ এএমজি গাড়িতে সমস্যা দেখা দিয়েছে। তাই এসব গাড়ি বাজার থেকে তুলে নিচ্ছে মার্সিডিজ-বেঞ্জ ইউএসএ।

গাড়িগুলো ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে নির্মাণ করা হয়েছে। এসব গাড়ির কমিউনিকেশন মডিউল সফটওয়্যার পরিবর্তন করা হবে। আগামী ছয় এপ্রিল থেকে গাড়িগুলো তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন