আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

কমলার স্বামীর ঠোঁটে জো বাইডেনের স্ত্রীর চুমু, ভিডিও ভাইরাল

ফেব্রুয়ারি মাসে রয়েছে অনেক দিবস। এরমধ্যে ৭ ফেব্রুয়ারি-গোলাপ দিবস, ৮ ফেব্রুয়ারি-প্রস্তাব দিবস, ৯ ফেব্রুয়ারি-চকলেট দিবস, ১০ ফেব্রুয়ারি-টেডি ডে, ১১ ফেব্রুয়ারি-প্রমিস ডে (কথা দেওয়ার দিবস), ১২ ফেব্রুয়ারি-কিস ডে (চুম্বন দিবস), ১৩ ফেব্রুয়ারি-হাগ ডে (আলিঙ্গনের দিবস),১৪ ফেব্রুয়ারি-ভ্যালেন্টাইন ডে (প্রেমের দিবস)।

সেই দিন তো চুমু নিয়ে যা যা চর্চা হওয়ার, তা হবেই, কিন্তু তার আগেই আলোচনায় চলে এলো চুমু।  সেটিও রাজনৈতিক কারণে। ঘটনাস্থল আমেরিকার ক্যাপিটল হিল। আর পাত্র-পাত্রীরা হলেন ডাগ এমফ এবং জিল বাইডেন। প্রখম জন হলেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী এবং দ্বিতীয় জন প্রেসিডেন্টের স্ত্রী।

কী ঘটেছে ঘটনাটি? মঙ্গলবার আমেরিকার ক্যাপিটল হিলে ভাষণ দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। ‘স্টেট অব দ্য ইউনিয়ন’কে উদ্দেশ্য করে এই ভাষণ। এটি তাঁর প্রেসিডেন্ট থাকাকালীন দ্বিতীয় ভাষণ। ঠিক তার আঘেই ঘটে যায় ঘটনাটি।

এক জন নিজের আসনের দিকে হেঁটে আসছিলেন। তিনি আমেরিকার ফার্স্ট লেডি। প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী। জিল বাইডেন। অন্য জন তাঁকে সম্মান জানাতেই উঠে দাঁড়িয়ছিলেন আসন ছেড়ে। তিনি আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী। ডগ এমহোফ। মুহূর্ত পরে ডগ আর জিল মুখোমুখি আসতেই আচম্বিতে বিদ্যুৎ ঝলকানির মতো ঝলসে উঠল চারপাশ। দেখা গেল আমেরিকার ফার্স্ট লেডির ঠোঁট ছুঁয়ে রয়েছে ভাইস প্রেসিডেন্টের স্বামীর ঠোঁট। বিদ্যুতের মতো ঝলক আসলে সেই মুহূর্তকে বন্দি করতে চাওয়া সংবাদমাধ্যমের শ’খানেক ক্যামেরার।

কেন এই চুমু নিয়ে এত চর্চা? সাধারণত সৌজন্যমূলক চুমু হয় গালে, কিন্তু এক্ষেত্রে একেবারে ঠোঁটেই চুমু বসিয়েছেন তাঁরা। আর সেই কারণেই এই চর্চা। মুহূর্তে এই ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই বলেছেন, বিষয়টি ‘কেমন যেন’। কেউ কেউ বলেছেন, এত বড় মঞ্চে এই ধরনের আচরণের সময়ে সতর্ক থাকা উচিত, না হলে তা ভুল বার্তা বহন করতে পারে।

তবে সকলেই যে বিষয়টির সমালোচনা করেছেন, তেমনও নয়। কেউ কেউ বলেছেন, এর মধ্যে অস্বাভাবিক কিছুই নেই। এটিও একেবারেই সৌজন্যমূলক চুমু। এটি নিয়ে অত চর্চা হওয়ার মতোও কিছু নেই। বিষয়টিকে হালকা ভাবেই নেওয়া উচিত।

Did Jill Biden just kiss Kamala's husband on the LIPS?! pic.twitter.com/KvrUxSI8Lu

— Benny Johnson (@bennyjohnson) February 8, 2023

এ সম্পর্কিত আরও পড়ুন