আর্কাইভ থেকে দেশজুড়ে

বায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজও প্রথম স্থানে রাজধানী ঢাকা। সম্প্রতি দূষিত শহরের তালিকায় প্রায় প্রতিদিনই শীর্ষে অবস্থান করছে ঢাকা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ২৩৯ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালীর সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

এ ছাড়া একই সময়ে একিউআই স্কোর ১৯১ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর। ১৮৩ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পোল্যান্ডের ক্রাকো শহর। ১৮০ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারতের মুম্বাই শহর। ১৭৭ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে তাইওয়ানের কাওশিউং শহর। ১৬৩ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে চীনের শেনিয়াং শহর। ১৬১ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু শহর।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, ১০১ থেকে ২০০-এর মধ্যে মাত্রা থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন