আর্কাইভ থেকে আবহাওয়া

আজ সকালে কুয়াশা আর সারাদিন মেঘলা আকাশ কেন?

সকাল থেকেই ঘন কুয়াশায় আজ বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ঢাকা ছিল রাজধানীর আকাশ, সারাদিনেও দেখা মেলেনি সূর্যের। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে গেলেও আকাশ মেঘলা ছিল। একই সময় বায়ুদূষণেও শীর্ষ অবস্থানে ছিল ঢাকা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুধু রাজধানীর আকাশ নয়, দেশের নানা স্থানে এমন মেঘের উপস্থিতি দেখা গেছে। এদিকে দেশের উত্তরাঞ্চল ছাড়া কোথাও কোথাও হালকা বৃষ্টির কথা জানিয়েছে অধিদপ্তর।

মাঘের শেষে এসে দেশের বেশিরভাগ এলাকায় বেড়েছে তাপমাত্রা। তাহলে দেশজুড়ে কুয়াশা কেন এত বাড়লো জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান গণমাধ্যমে বলেন, গতকাল থেকে দক্ষিণ-পশ্চিম বায়ুপ্রবাহ বেড়ে গেছে। এর ফলে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যায়। সেই সঙ্গে তাপমাত্রা বাড়তে থাকে। এমন অবস্থায় কুয়াশার সৃষ্টি হয়। এছাড়া কুয়াশার পরপরই আকাশ মেঘে ঢেকে যাওয়ার কারণও এই দক্ষিণ-পশ্চিমের বায়ু।

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আর কুয়াশার বিষয়ে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে বৃহস্পতিবার সকাল ৭টায় যুক্তরাষ্ট্রের বায়ুমান পর্যবেক্ষণ প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, বায়ুদূষণে ঢাকার অবস্থান ছিল প্রথম, দুপুর ২টা পর্যন্ত টানা প্রথম অবস্থান ধরে রেখেছে ঢাকা। এদিন দুপুর ২টায় বায়ুদূষণের মাত্রা ছিল ১৯৪, যা মাত্রা বিবেচনায় অস্বাস্থ্যকর করা হয়।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কিশোরগঞ্জের নিকলিতে ১৪ ডিগ্রি সেলসিয়াস। এদিকে গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এ সম্পর্কিত আরও পড়ুন