আর্কাইভ থেকে এশিয়া

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের তিব্বত সফর

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রথমবারের মতো রাজনৈতিক গোলযোগপূর্ণ অঞ্চল তিব্বত সফর করেছেন। এটিই গত ৩০ বছরের মধ্যে চীনের কোনো শীর্ষ নেতার তিব্বত সফর।

বিবিসি জানায়, ২১ থেকে ২২ জুলাই তিব্বতে ছিলেন শি জিনপিং। তবে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম শুক্রবারই তার তিব্বত সফরের এই খবর প্রকাশ করেছে।
 
চীনের টিভিতে প্রকাশিত ফুটেজে দেখা যায়, শি জিনপিং তিব্বতের বিমানবন্দরে নামার পর তাকে অভ্যর্থনা জানাতে আসেন অনেকে। তাদের পরনে ছিল তিব্বতের জাতিগত পোশাক। চীনের পতাকাও ওড়াতে দেখা যায় তাদেরকে।

শি দক্ষিণ-পূর্বের নিয়াংঝিতে গিয়ে সেখানকার বিভিন্ন স্থান ঘুরে দেখেন ও শহর এলাকার উন্নয়ন কার্যক্রম সম্পর্কে খোঁজখবর নেন। পরে তিনি পার্বত্য অঞ্চলের উপর দিয়ে রেলপথে তিব্বতের রাজধানী লাসায় যান।

লাসা ভ্রমণের সময় শি জিনপিং তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দলাই লামার ঐতিহ্যবাহী বাসস্থান পোটালা প্রাসাদ পরিদর্শন করেন।
 
শি জিনপিং ১০ বছর আগেও একবার তিব্বত সফরে গিয়েছিলেন। তবে তখন তিনি সেখানে গিয়েছিলেন ভাইস-প্রেসিডেন্ট হিসেবে। তার আগে ১৯৯০ সালে সর্বশেষ চীনের প্রেসিডেন্ট জিয়াং জেমিন তিব্বত সফর করেছিলেন।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, প্রেসিডেন্ট শি সময় নিয়ে ঘুরে ঘুরে সেখানকার জাতিগত ও ধর্মীয় বিষয়ক কাজকর্ম এবং সংস্কৃতির সুরক্ষায় কী করা হয়েছে সেসব বিষয়ে খোঁজখবর নিয়েছেন। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন