আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে ভূমিধসে সেতু ধসে নয় পর্যটকের মৃত্যু

ভারতের হিমাচল প্রদেশে ভয়াবহ ভূমিধসে একটি সেতু ধসে মারা গেছে অন্তত নয়জন পর্যটক। আহত হয়েছে কয়েকজন। সম্প্রতি সাংলা উপত্যকায় ব্যাপক ভূমিধস সেতুতে আঘাত হানার পর এ দুর্ঘটনা ঘটে।

ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, ভূমিধসে পাহাড় থেকে গড়িয়ে পড়া পাথরে ধূলার মেঘ ছড়িয়ে পড়ছে। পাহাড় থেকে গড়িয়ে পড়া বিশাল বিশাল পাথরের আঘাতে সেতুর মাঝামাঝি অংশ ভেঙে তলিয়ে যায় নদীতে। এসময় পর্যটকবাহী একটি বাসেও পাহাড় থেকে গড়িয়ে পড়া পাথরখণ্ড আঘাত করে। এতে ঘটনাস্থলেই বাসটির কয়েকজন যাত্রী মারা যায়।

স্থানীয় পুলিশ জানিয়েছে, শুক্রবারের ভূমিধসের ঘটনায় আক্রান্ত ১১ জনই পর্যটক। তাদের গাড়িতে গড়িয়ে পড়া পাথর আঘাত হানলে হতাহতের ঘটনা ঘটে।

হিমাচলের কিন্নাউরের পুলিশ সুপার সাজু রাম রানা জানান, আহতদের দ্রুত হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে গেছে চিকিৎসকদের একটি দল।

দুর্ঘটনায় পর্যটকদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং হিমাচলের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী মোদি জানান, দুর্ঘটনায় আহতদের চিকিৎসায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। মৃতদের প্রত্যেকের পরিবারকে দুই লাখ আর আহতদের ৫০ হাজার রুপি করে সহায়তা দেওয়ার ঘোষণা দেন তিনি।

করোনা পরিস্থিতি কিছুটা ভালো হওয়ায় ভারতের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলোতে মানুষের ভিড় বেড়েছে। সাংলা উপত্যকা দেশি-বিদেশি পর্যটকদের কাছে খুব জনপ্রিয়।

সম্প্রতি ভারি বৃষ্টিপাতের কারণে হিমাচলের ওই এলাকায় ভূমিধসের সতর্কতা জারি করে আবহাওয়া দপ্তর। কয়েক বছর ধরে পার্বত্য রাজ্যটিতে বর্ষা মৌসুমে প্রায় নিয়মিত ভূমিধসের ঘটনা ঘটছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন