আর্কাইভ থেকে ইউরোপ

ফ্রান্সে পুরনো আমলের গাড়ির প্রদর্শনী

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুরনো আমলের গাড়ির প্রদর্শনী হয়ে গেল। গতকাল রোববার ফোরটিনথ সামার ক্রসিং অব প্যারিস নামের বার্ষিক এই আয়োজনে অংশ নেয় প্রায় সাতশো গাড়ি। বিভিন্ন মন্যুমেন্টের সামনে ছবি তোলে ঐতিহ্যবাহী এসব গাড়ির চালকরা। আগ্রহের সঙ্গে নিজেদের গাড়ি দেখায় তারা।

ফরাসি গণমাধ্যমগুলো জানায়, রোববার পুরোনো, অ্যান্টিক ও ক্ল্যাসিক গাড়ির বাহারি প্রদর্শনী হয় প্যারিসে। এতে প্রায় সাত শ’ গাড়ি নিয়ে হাজির হয় চালকরা। দূরদূরান্ত থেকে গাড়ি, মোটরবাইক, বাস আর ট্রাক্টর নিয়ে এই আয়োজনে যোগ দেয় অনেকে।

এমনকি নেদারল্যান্ডসসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকেও এসেছে কোন কোন গাড়িপ্রেমী। তাদেরই একজন বলেন, আমরা হল্যান্ড, আমস্টারডাম থেকে এসেছি। আমাদের ১৯৬৭ ট্রায়াম্ফ চালিয়ে ৫০০ কিলোমিটার পথ এসেছি। প্যারিসে এটা চমৎকার একটি দিন।

রোববার সকালে পূর্ব প্যারিসের ভিনসেনেস প্রাসাদ থেকে গাড়িবহর শুরু হয়। আইফেল টাওয়ারের মতো বিখ্যাত মন্যুমেন্টের পাশ দিয়ে গাড়ি চালায় চালকরা।

গাড়িপ্রেমী একজন জানান, এটা সত্যিই দারুণ। মোটরগাড়ি শিল্প ঐতিহ্য ও প্যারিসের স্থাপত্যের ঐতিহ্য যেন একে অপরের প্রতিচ্ছবি হয়ে উঠেছে।

চালকদের গন্তব্য ছিল মুডন। সেখানে পৌঁছার আগ পর্যন্ত বিভিন্ন জায়গায় দর্শনার্থীদের নিজেদের গাড়ি দেখায় চালকরা। গাড়িপ্রেমীদের জন্য অসাধারণ ছিল দিনটি। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন