আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে ট্রাক্টরে চড়ে সংসদে রাহুল গান্ধী

ভারতে চলমান কৃষক আন্দোলনে সমর্থন জানাতে ট্র্যাক্টরে চড়ে সংসদে গেছেন জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী। কৃষি খামারের বিতর্কিত তিনটি আইনের প্রতিবাদে ট্র্যাক্টর চালিয়ে সংসদে যান তিনি। সোমবার ভারতের সংসদের বর্ষাকালীন অধিবেশনে যোগ দিতে দলীয় সমর্থকদের সঙ্গে নিয়ে যান রাহুল গান্ধী।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানায়, রাহুল গান্ধী বলেছেন, আমি সংসদে কৃষকদের বার্তা নিয়ে এসেছি। সরকার কৃষকদের কণ্ঠ রোধ করছে এবং সংসদে তাদের নিয়ে আলোচনা হতে দিচ্ছে না। তাদের এই কালো আইনগুলো বাতিল করতে হবে। পুরো দেশ জানে, এই আইনগুলো কয়েকজন বড় ব্যবসায়ীর পক্ষে আছে। কৃষকদের অধিকার ক্ষুন্ন করে শিল্পপতিদের স্বার্থ রক্ষা করছে সরকার।

রাহুল আরো জানান, সরকারের মতে এই আইনে খুব খুশি কৃষকরা। প্রতিবাদকারী কৃষকরা তাদের কাছে সন্ত্রাসী। অথচ বাস্তবে কৃষকদের অধিকার হরণ করা হচ্ছে।

এ সময় সংসদে আইনটি নিয়ে আলোচনা করতে দেওয়া হয় না বলেও অভিযোগ করেন রাহুল গান্ধী। পরে কৃষকদের স্বার্থবিরোধী আইনগুলো দ্রুত প্রত্যাহারের দাবি জানান এই কংগ্রেস নেতা।

বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে প্রায় এক বছর ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে ভারতের কৃষকরা। কোন সুরাহা না হওয়ায় আত্মহত্যা করেছে অনেক কৃষক। ৫৩৭ জন কৃষকের মৃত্যুর রেকর্ড থাকার কথা জানিয়েছে সংযুক্ত কিসান মোর্চা।

তবে সম্প্রতি এ বিষয়ে সংসদে প্রশ্ন করা হলে ভারতের কেন্দ্রীয় সরকার জানায়, কৃষক মৃত্যু নিয়ে সরকারের কাছে কোন তথ্য নেই।

গেল নভেম্বর থেকে ভারতের হাজার হাজার কৃষক দিল্লির তিনটি সীমান্ত পয়েন্টে ফসলের ন্যূনতম উৎপাদন মূল্যকে গ্যারান্টি দিতে খামার আইন এবং একটি নতুন আইন বাতিলের জন্য বিক্ষোভ করে যাচ্ছে। গেল সপ্তাহে বর্ষা মৌসুম শুরুর পর থেকে কৃষি আইনের বিষয়টি সংসদে কয়েকবার স্থগিত করা হয়েছে।

এদিকে গতকাল রোববার দেশটির হরিয়ানা রাজ্যের জিন্দরে কৃষকদের আন্দোলন চলাকালে স্বাধীনতা দিবসে খামার আইনের প্রতিবাদে ট্রাক্টর মিছিল করার ঘোষণা দেন ভারতীয় কৃষক ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন