আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

সিরিয়ায় চিরকালীন যুদ্ধাবসানের কথা বললেও সেনা রাখবেন বাইডেন

সিরিয়ায় মার্কিন সেনাদের উপস্থিতির অবসান ঘটানোর কোনো পরিকল্পনাই নেই প্রেসিডেন্ট জো বাইডেনের। অথচ, এর আগে মধ্যপ্রাচ্যে চিরকালীন যুদ্ধের অবসান ঘটানোর কথা বলেছিলেন তিনি। এখন সেই অবস্থান থেকে সরে যাচ্ছে বাইডেন প্রশাসন।

ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে জানায়, বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তার উদ্বৃতি দিয়ে এক প্রতিবেদনে মার্কিন গণমাধ্যম পলিটিকো জানিয়েছে, কথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিপিকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতার জন্য সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন থাকবে। এ বিষয়ে এখনই কোনো পরিবর্তনের কথা বলা যাবে না। তবে পলিটিকোর কাছে নিজের নাম পরিচয় প্রকাশ করতে চাননি ওই মার্কিন কর্মকর্তা।

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে বিতর্ক চলার মধ্যেই সিরিয়া থেকে সেনা প্রত্যাহার নিয়ে এই প্রতিবেদন প্রকাশ পেলো।

এর আগে গেল সোমবার হোয়াইট হাউসে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমী। ইরাকে মার্কিন সামরিক বাহিনীর যুদ্ধ মিশন চলতি বছরের মধ্যেই শেষ হবে বলে একটি চুক্তিতে পৌঁছান তারা। তবে ইরাকে যে আড়াই হাজার সেনা মোতায়েন রয়েছে তাদের প্রত্যাহার করা হবে না বরং সামরিক উপদেষ্টা হিসেবে কাজ করবে তারা।

এই সিদ্ধান্তকে ভালো চোখে দেখছে না ইরাকের প্রতিরোধকামী সংগঠন ও সাধারণ জনগণ। তারা চাইছে, ইরাক থেকে সব মার্কিন সেনা অবশ্যই প্রত্যাহার করতে হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন