Bayanno Tv
শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭
×

বিশ্ববিদ্যালয়ের হলে উঠার আগে ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক

  বায়ান্ন ডেস্ক    ২২ ফেব্রুয়ারি ২০২১, ২০:১৮

bayanno

বিশ্ববিদ্যালয়ের হলে উঠার আগে শিক্ষার্থীদেরকে অবশ্যই করোনা ভ্যাকসিন নিতে হবে। হল খোলার আগেই আবাসিক শিক্ষার্থী, আবাসিক হলের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের টিকার ব্যবস্থা করা হবে। বললেন  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে কারও যদি স্বাস্থ্যগত (মেডিকেল কারণে) কারণে টিকা না নেওয়ার মতো অবস্থা থাকে, তাহলে তাদের ক্ষেত্রে ছাড় দেয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। 

আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) দেশের উচ্চশিক্ষা নিয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব সিদ্ধান্তের কথা জানান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং উপাচার্যদের সঙ্গে আলোচনা করে এসব সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস শুরু হবে আগামী ২৪ মে থেকে। তার এক সপ্তাহ আগে ১৭ মে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলে দেওয়া হবে। তবে হলের ওঠার আগেই আবাসিক শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা নিতে হবে। 

শিক্ষামন্ত্রী জানান,  ২৪ মের আগে বিশ্ববিদ্যালয়গুলোয় কোনো পরীক্ষা হবে না। তবে অনলাইনে ক্লাস চলবে। এই সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার তারিখ পেছানো হবে। করোনার কারণে বয়স অতিক্রম হয়ে যাওয়া কোনো পরীক্ষার্থী যেন এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত না হন, এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, বর্তমানে ৪৩তম বিসিএসের আবেদন কার্যক্রম চলছে। ৩১ মার্চ পর্যন্ত এ বিসিএসের আবেদন চলবে। ৪৩তম বিসিএস প্রিলিমিনারি ৬ আগস্টে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে পিএসসি।

এদিকে আগামী ১৭ মে হল খুলে দেয়ার বিষয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখান করে তার আগেই হল খুলে দেয়ার দাবীতে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ (২২ ফেব্রুয়ারি) দুপুরে শিক্ষামন্ত্রীর ঘোষণার পর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জড়ো হয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এসময় তারা ১৭ মে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার ঘোষণা প্রত্যাখ্যান করে ৭২ ঘন্টার মধ্যে বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার আল্টিমেটাম দেয়।

বৈশ্বিক মহামারি করোনার শুরু থেকেইবন্ধ ঘোষণার পর এখনো কোনো বিশ্ববিদ্যালয় খোলেনি। এরই মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চলায় সেখানে শিক্ষার্থীরা হলের তালা ভেঙে প্রবেশ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি হলেও শিক্ষার্থীদের প্রবেশের খবর পাওয়া গেছে। সোমবার দুপুরে ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলে প্রবেশ করেছেন অর্ধশতাধিক শিক্ষার্থী।

শুভ মাহফুজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।