Bayanno Tv
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭
×

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হবার কথা বলিনি: আইনমন্ত্রী

  বায়ান্ন ডেস্ক    ০৫ মার্চ ২০২১, ১৫:৩৫

bayanno
আইনমন্ত্রী আনিসুল হক

সম্প্রতি ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে দেশের বিভিন্নস্থানে আন্দোলন চলে আসছিলো। এ নিয়ে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া হয়। এ ঘটনার সূত্র ধরে মামলা ও আটকের ঘটনাও ঘটে। এমন প্রেক্ষাপটে এ বিষয়ে মুখ খুলেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হচ্ছে কি না- ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় সংবাদিকদের এমন প্রশ্নে মন্ত্রী জানান, 'সময় আসলেই সব দেখা যাবে।'

আজ শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এর পরে শুক্রবার সকাল থেকেই বিভিন্ন গণমাধ্যমে আইনমন্ত্রী আনিসুল হকের বরাত দিয়ে "কিছুদিনের মধ্যেই ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করা হবে" বলে সংবাদ প্রচার করা হয়।

তবে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করা হবে, এমন কোন কথা বলেননি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, 'আমি এ বিষয়ে কিছুই বলিনি। যারাই এ তথ্য প্রচার করছে তারা ভুল তথ্য দিচ্ছে। আমি ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের ব্যাপারে কিছুই বলিনি। এ বিষয়ে আমি যে কথা বলেছি, তার ব্যাখ্যা ভুলভাবে উপস্থাপন করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

সম্প্রতি কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদ এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সোচ্চার হয়েছে লেখক, সংস্কৃতিকর্মী, প্রগতিশীল রাজনৈতিক দলগুলো। দেশের সাংবাদিক, আইনজীবী, বুদ্ধিজীবীদের পাশাপাশি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর আপত্তি ও উদ্বেগের মধ্যে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হয় ডিজিটাল নিরাপত্তা আইন। এই নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকেই সুশীল সমাজের মধ্যে উদ্বেগ তৈরি হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ব্যাপক সমালোচিত ৫৭ সহ কয়েকটি ধারা বাতিল করে নতুন ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করা হলেও পুরনো আইনের বাতিল হওয়া ধারাগুলো নতুন আইনে রেখে দেওয়ায় এর অপপ্রয়োগের শঙ্কা থেকেই যায় বলে জানিয়েছে সুশীল সমাজ।

শুভ মাহফুজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।